দিল্লিকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়ার প্রতিশ্রুতি কেজরিওয়ালের

দিল্লিকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়ার প্রতিশ্রুতি কেজরিওয়ালের

ছবি: সংগৃহীত

ভারতের জাতীয় নির্বাচনের আগে বিজেপি নেতৃত্বাধীন সরকার কেন্দ্রীয় বিভিন্ন সংস্থাকে ব্যবহার করে বিরোধীদের লক্ষ্যবস্তু করছে বলে অভিযোগ করেছেন রাজধানী নয়াদিল্লির কারাবন্দি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের স্ত্রী সুনিতা কেজরিওয়াল। রোববার দিল্লির বিখ্যাত রামলিলা ময়দানে দেশটির বিরোধী জোট ‌‘ইনডিয়া’র আয়োজিত প্রতিবাদ সমাবেশে বিজেপি নেতৃত্বাধীন সরকারের তীব্র সমালোচনা করেন তিনি।

এ সময় কারাবন্দি কেজরিওয়ালের পাঠানো একটি চিঠি সমাবেশে উপস্থিত নেতাকর্মীদের পাঠ করে শোনান সুনিতা কেজরিওয়াল। ওই চিঠিতে লোকসভা নির্বাচনের আগে আম আদমি পার্টির (আপ) ছয়টি প্রতিশ্রুতি রয়েছে। এর মধ্যে দিল্লিকে পূর্ণ রাজ্যের মর্যাদা ও নাগরিকদের ২৪ ঘণ্টার বিদ্যুৎ সেবা সরবরাহ করার অঙ্গীকার করেছেন কেজরিওয়াল।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলেছে, দিল্লির রামলিলা ময়দানে আয়োজিত বিশাল সমাবেশে ইনডিয়া জোটের নেতা রাহুল গান্ধী, উদ্ধব ঠাকরে, মেহবুবা মুফতি, মল্লিকার্জুন খাড়গে ও অখিলেশ যাদবসহ অন্যান্যরা অংশ নিয়েছেন। সমাবেশে কারাবন্দি কেজরিওয়ালের পাঠানো একটি চিঠি পড়ে শোনান সুনিতা কেজরিওয়াল।

হাজার হাজার নেতাকর্মীর সামনে প্রথমবারের মতো দেওয়া বক্তৃতায় সুনিতা বলেন, ‘‘ভারতের জনগণ কেজরিওয়ালের সাথে আছে। তাকে আজীবনের জন্য কারাগারে রাখতে পারবেন না।’’

আসন্ন লোকসভা নির্বাচনের আগে দিল্লিবাসীর জন্য ছয়টি প্রতিশ্রুতির ঘোষণা দিয়েছেন কেজরিওয়াল। চিঠিতে দিল্লির এই মুখ্যমন্ত্রী বলেছেন, দিল্লিকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়া এবং দেশের প্রত্যেকের জন্য বিনামূল্যে স্বাস্থ্যসেবার ব্যবস্থা করাই তার মূল উদ্দেশ্য।

‘লোকতন্ত্র বাঁচাও’ নামে আয়োজিত সমাবেশে কেজরিওয়ালের দেওয়া প্রধান নির্বাচনী ছয় প্রতিশ্রুতি :
• নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সুবিধা
• বিনামূল্যে বিদ্যুৎ
• বৈপ্লবিক শিক্ষা ব্যবস্থা
• সার্বজনীন স্বাস্থ্যসেবা
• কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করা
• দিল্লিকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়া

চিঠিতে কেজরিওয়াল লিখেছেন, ‘‘প্রিয় ভারতবাসী, আজ আমি আপনাদের কাছে ভোটের আবদার করছি না। নির্বাচনে জয় পেতে কাউকে পরাজিত করার বিষয়েও আমি আজ কথা বলছি না। আমি ভারতকে নতুন ভারত হিসেবে গড়ে তোলার বিষয়ে কথা বলছি। আমাদের দেশের সবকিছুই আছে। আমি কারাগারে, এখানে আমি চিন্তা করার প্রচুর সময় পাচ্ছি। আমি ভারত মাতার জন্য চিন্তা করছি। ভারত মাতা আজ বেদনায় কাতর, কারণ মানুষ সুশিক্ষা পাচ্ছে না, সঠিক চিকিৎসা পাচ্ছে না, বিদ্যুৎ বিভ্রাট ঘটছে, রাস্তাঘাট ভাঙা।’’

ভারতের জাতীয় নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে গত ২১ মার্চ দেশটির কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) মদ নীতি কেলেঙ্কারির মামলায় দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালকে গ্রেপ্তার করে। পরে জিজ্ঞাসাবাদের জন্য দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত আগামী ২৮ মার্চ পর্যন্ত তার রিমান্ড মঞ্জুর করে ইডি হেফাজতে পাঠিয়ে দেয়। বৃহস্পতিবার দিল্লির একটি আদালত তার রিমান্ডের মেয়াদ আগামী ১ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করেছে।

সূত্র : এনডিটিভি।