বাস ভাড়া কমবে কি না, সিদ্ধান্ত আজ

বাস ভাড়া কমবে কি না, সিদ্ধান্ত আজ

ফাইল ছবি

ডিজেল ও কেরোসিনের দাম কমানোর পর নতুন বাস ভাড়া নির্ধারণে সোমবার বৈঠক করবে সরকারি কমিটি। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। সোমবার দুপুর ১২টায় বিআরটিএ সদর দপ্তরে এ সভা অনুষ্ঠিত হবে বলে জানান তিনি।

এর আগে দেশের বাজারে জ্বালানি তেলের দাম কমানোর ঘোষণা দেয় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে জ্বালানি তেলের নতুন এ মূল্য নির্ধারণ করেছে জ্বালানি মন্ত্রণালয়। সোমবার থেকে নতুন এ দাম কার্যকর হবে।

রবিবার এক প্রজ্ঞাপনে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় জানায়, ডিজেল ও কেরোসিনের দাম ২ টাকা ২৫ পয়সা কমিয়ে লিটারপ্রতি দাম ১০৬ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে অপরিবর্তিত রয়েছে পেট্রোল ও অকটেনের দাম।

এর আগে ৭ মার্চ প্রাইসিং ফরমুলা বা গাইডলাইনের আলোকে ডিজেল ও কেরোসিন, অকটেন ও পেট্রোলের নতুন দাম নির্ধারণ করেছিল সরকার। সে সময় প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ৭৫ পয়সা কমিয়ে ১০৮ টাকা ২৫ পয়সা, প্রতি লিটার অকটেনের দাম ৪ টাকা কমিয়ে ১২৬ টাকা ও ৩ টাকা কমিয়ে প্রতি লিটার পেট্রোলের দাম ১২২ টাকা নির্ধারণ করা হয়েছিল।

এদিকে তেলের দাম কমার পর বাস ভাড়া কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। 

এদিকে তেলের দাম কমার পর বাস ভাড়া কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। এক বিবৃতিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান।
গণমাধ্যমে বিবৃতি পাঠিয়ে সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, এরই মধ্যে ২ দফা জ্বালানি তেলের দাম কমানো হয়েছে। অথচ বাস ও পণ্যবাহী পরিবহনের ভাড়া কমানোর কোনো উদ্যোগ সরকারের পক্ষ থেকে নেওয়া হয়নি।