কারাবন্দি ইমরান খান ও তার স্ত্রীর সাজা স্থগিত

কারাবন্দি ইমরান খান ও তার স্ত্রীর সাজা স্থগিত

ছবি: সংগৃহীত

তোশাখানা দুর্নীতি মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবির ১৪ বছরের কারাদণ্ড স্থগিত করেছে ইসলামাবাদ হাইকোর্ট। সোমবার (১ এপ্রিল) ইসলামবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আমের ফারুক ও বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেব ইমরান খান ও তার স্ত্রীর আপিলের শুনানিতে রায় স্থগিতের আদেশ দেন। খবর পাকিস্তানি গণমাধ্যম ডনের।

আদালতে ইমরানের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার আলি জাফর। এ সময় পাকিস্তানের অ্যাকাউন্টিবিলিটি ব্যুরোর প্রসিকিউটর আমজাদ পারভেজ আদালতে উপস্থিত ছিলেন।

ডন তাদের প্রতিবেদনে জানিয়েছে, চলতি বছরের ৩১ জানুয়ারি তোশখানা মামলায় সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ইমরান খান এবং তার স্ত্রীকে সাজা দেয়া হয়। রায়ে ইমরান ও বুশরাকে ১০ বছরের জন্য সরকারি পদে নিষিদ্ধ করা হয়েছিল। এছাড়া প্রত্যেককে ৭৮৭ মিলিয়ন পাকিস্তানি রুপি জরিমানা করা হয়।

তোশখানা মামলার রায়ের পরদিন ইসলামি শরিয়াহ আইন লঙ্ঘন করে বিয়ে করার অভিযোগে অভিযুক্ত হয় ইমরান ও বুশরা। সেই মামলায় সাত বছরের সাজা হয় এই দুজনের। এছাড়া সাইফার মামলায় ইমরানের পাশাপাশি তার সরকারের সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশিকেও ১০ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির বিশেষ আদালত।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে রাষ্ট্রীয় উপহারে পাওয়া একটি গহনার সেট নিজেদের কাছে রাখার জন্য ইমরান ও বুশরার বিরুদ্ধে একটি নতুন মামলা দায়ের করা হয়। দেশটির একটি অ্যাকাউন্টিবিলিট আদালতে এই মামলা দায়ের করেছিল ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি)। ইমরান ক্ষমতায় থাকাকালীন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কাছ থেকে ওই গহনার সেটটি উপহার পেয়েছিলেন তারা।