চ্যাম্পিয়নস লিগে রিয়ালকে এগিয়ে রাখলেন গার্দিওলা

চ্যাম্পিয়নস লিগে রিয়ালকে এগিয়ে রাখলেন গার্দিওলা

পেপ গার্দিওলা

উয়েফা চ্যাম্পিয়নস লিগে টানা তৃতীয় বছর দেখা হচ্ছে দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির। আগের দুই মৌসুমে তারা মুখোমুখি হয়েছিল সেমিফাইনালে। এবার এক রাউন্ড আগেই দেখা হচ্ছে আসরের অন্যতম দুই ফেভারিটের। খুব স্বাভাবিকভাবেই অস্বস্তিতে আছে দুই দল। ম্যানচেস্টার সিটির অস্বস্তি অবশ্য একটু বেশিই। যে কারণে মহারণের আগে প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদকেই এগিয়ে রাখছেন সিটি কোচ পেপ গার্দিওলা। স্প্যানিশ কোচ নিজেদের পিছিয়ে রাখছেন ঠাসা সূচির কারণে। এদিক থেকে বেশ নির্ভার কার্লো আনচেলত্তির রিয়াল মাদ্রিদ।

আগামী ৯ এপ্রিল ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচে ম্যানচেস্টার সিটিকে স্বাগত জানাবে রিয়াল মাদ্রিদ। মহারণের আগে স্রেফ একটি ম্যাচ খেলবে আনচেলত্তির দল। সেই ম্যাচটি তারা খেলেছে গতকাল রোববার; স্প্যানিশ লা লিগায় অ্যাথলেটিক বিলবাওর বিপক্ষে। কিন্তু রিয়াল পরীক্ষার আগে সিটিকে খেলতে হচ্ছে তিন ম্যাচ। ইতোমধ্যে একটি ম্যাচ খেলেও ফেলেছে তারা। যেখানে ইংলিশ প্রিমিয়ার লিগে হাইভোল্টেজ ম্যাচে ফর্মে থাকা আর্সেনালের সঙ্গে গোলশূন্য ড্র করেছে সিটি। তাও আবার ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে।

প্রিমিয়ার লিগে সিটির পরবর্তী ম্যাচ দুটি অ্যাস্টন ভিলা ও ক্রিস্টাল প্যালেসের সঙ্গে। খুব স্বাভাবিকভাবেই বড় ম্যাচের আগে বিশ্রামের খুব একটা সুযোগ পাচ্ছে না সিটি। সেই তুলনায় রিয়াল ম্যাচ খেলবে একটি। সেটিও গতকাল খেলে ফেলেছে তারা। রিয়ালের সামনে এখন নয় দিনের বিশ্রাম। খুব স্বাভাবিকভাবেই সিটির বিপক্ষে মাঠে নামার আগে শারীরিক ও মানসিকভাবে এগিয়ে থাকবে রিয়াল। ফুরফুরে মেজাজে দেখা যাবে তাদের। সিটি থাকবে ক্লান্ত। এ কারণেই শেষ আটের প্রথম লেগের ম্যাচে রিয়ালকে এগিয়ে রাখছেন সিটি কোচ গার্দিওলা। 

গার্দিওলা বলেন, ‘আমরা অ্যাস্টন ভিলার সঙ্গে খেলবে রাত ৮টা ১৫ মিনিটে। শনিবার ১২টা ৩০ মিনিটে লড়ব ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে। এরপর মঙ্গলবার আমরা মাদ্রিদে যাব। রিয়াল মাদ্রিদ নয় দিন প্রস্তুতির সুযোগ পাবে।’ 

সিটি কোচ যোগ করেন, ‘হ্যাঁ, নয় দিন বিশ্রাম পাবে রিয়াল। তারা এই সপ্তাহের শেষে (গতকাল রোববার) খেলবে। এরপর আমাদের ম্যাচের আগে তাদের আর খেলা নেই। আমার বলতে ইচ্ছে করছে (রিয়াল মাদ্রিদকে) আরও একদিন বাড়িয়ে দেওয়া হোক। কারণ, পার্থক্যটা অনেক। কিন্তু সেটির কোনো সুযোগ নেই।’