প্রথম নারী প্রধানমন্ত্রী পাচ্ছে ডিআর কঙ্গো

প্রথম নারী প্রধানমন্ত্রী পাচ্ছে ডিআর কঙ্গো

ছবি: সংগৃহীত

মধ্য আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর প্রথম নারী প্রধানমন্ত্রী হচ্ছেন দেশটির পরিকল্পনামন্ত্রী জুডিথ সুমিনওয়া। সোমবার কঙ্গোর প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদি প্রধানমন্ত্রী হিসেবে সুমিনওয়াকে নিয়োগ দিয়েছেন।

গত জানুয়ারিতে দ্বিতীয় মেয়াদে কঙ্গোর প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ফেলিক্স শিসেকেদি। এরপর জাতীয় পরিষদে বড় ধরনের জোট গড়তে প্রক্রিয়া শুরু করেন তিনি। প্রধানমন্ত্রী নিয়োগ এবং সরকার গঠনের ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

সোমবার জাতীয় টেলিভিশনে দেওয়া ভাষণে সুমিনওয়া বলেন, ‘আমি মহান দায়িত্ব সম্পর্কে সচেতন... আমরা শান্তি ও দেশের উন্নয়নের জন্য কাজ করব।’

প্রসঙ্গত, গত ডিসেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে শিসেকেদি ৭৩ দশমিক ৪৭ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হন। দীর্ঘদিন ধরে সহিংসতা ও অস্থিতিশীলতার মধ্যে থাকা দেশটিতে বেশ শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়। যদিও বিরোধীদের দাবি, নির্বাচনে জালিয়াতি হয়েছে।

এর আগে ২০১৯ সালে ডি আর কঙ্গোর মানুষের জীবনমান উন্নত করার প্রতিশ্রুতি দিয়ে প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হন শিসেকেদি। তবে তিনি সে প্রতিশ্রুতিগুলো রাখতে ব্যর্থ হন। দ্বিতীয়বার নির্বাচনে প্রার্থী হওয়ার পর বিভিন্ন প্রচারণায় শিসেকেদি বিনা মূল্যে ওষুধপত্র সরবরাহসহ তার প্রথম মেয়াদের গুরুত্বপূর্ণ অর্জনগুলো তুলে ধরেন।