উত্তর কোরিয়া হাইপারসনিক মিসাইলের পরীক্ষা চালাল

উত্তর কোরিয়া হাইপারসনিক মিসাইলের পরীক্ষা চালাল

ছবিঃ সংগৃহীত।

হাইপারসনিক মিসাইলের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। সর্বশেষ পরীক্ষা করা অস্ত্রটি একটি মাঝারি থেকে দূর পাল্লার হাইপারসনিক মিসাইল ছিল। দেশটির নেতা কিম জং উনের উপস্থিতিতে মিসাইলটি উৎক্ষেপণ করা হয়।বুধবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ কথা জানিয়েছে।

মিসাইলটি পরীক্ষার একদিন পর রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘কেসিএনএ’ বলেছে, সামরিক কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ অর্থবহনকারী নতুন একটি মাঝারি থেকে দূর পাল্লার হাইপারসনিক মিসাইলের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন হয়েছে।

মিসাইলটি উৎক্ষেপণের পর কিম বলেন, “উত্তর কোরিয়া এখন ‘কৌশলগত ক্ষেপণাস্ত্র তৈরির ক্ষমতা অর্জন করেছে যা সলিড-ফুয়েল চালিত এবং পরমাণু অস্ত্র পরিবহনে সক্ষম। ”সিউলের সামরিক বাহিনী জানিয়েছে, মঙ্গলবার ভোরে উৎক্ষেপিত ক্ষেপণাস্ত্রটি প্রায় ৬০০ কিলোমিটার (৩৭০ মাইল) পথ অতিক্রম করে দক্ষিণ কোরিয়া ও জাপানের মধ্যবর্তী পানিসীমায় পড়ে। ক্ষেপণাস্ত্রটি ১০০০ কিলোমিটার পথ অতিক্রম করতে সক্ষম বলে ‘কেসিএনএ’র খবরে বলা হয়।

কিম মাঝারি পাল্লার একটি হাইপারসনিক মিসাইলের জন্য সলিড-ফুয়েল চালিত একটি ইঞ্জিনের পরীক্ষা তদারকি করার দুই সপ্তাহের কম সময় পর পিয়ংইয়ং সর্বশেষ এই মিসাইল উৎক্ষেপণ করে।