তাইওয়ানের আকাশে ঘুরছে চীনের যুদ্ধ বিমান

তাইওয়ানের আকাশে ঘুরছে চীনের যুদ্ধ বিমান

ছবিঃ সংগৃহীত।

মার্কিন যুক্তরাস্ট্র ও চীনের মধ্যে তাইওয়ান নিয়ে তীব্র বিরোধ চলে আসছে দীর্ঘ দিন ধরে। এ নিয়ে বার বার মুখোমুখি হয়েছে ২ দেশ।এদিকে তাইওয়ানের আকাশসীমায় চীনের ৩০ টি সামরিক বিমান চারপাশে চক্কর দিচ্ছে। এতে বেশ অস্বস্তিতে পড়েছে তাইওয়ানবাসী। চীনের ৩০টি মত সামরিক বিমান তাইওয়ানের আকাশসীমায় ঘুরপাক খাচ্ছে। গত ২৪ ঘন্টা ধরে এই উপস্থিতি লক্ষ্যকরা গেছে বলে দাবি তাইওয়ানের।

তাইওয়ানের পক্ষ থেকে এ বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে। তাইওয়ানের সেনারা পরিস্থিতি পর্যবেক্ষনে রাখছে। কোন রকমের ঝুঁকি নিতে নারাজ তাইওয়ান।পর্যবেক্ষনের জন্য টহল বিমান, নৌবাহিনির জাহাজ এবং উপকূলীয় ক্ষেপনাস্ত্রের আয়োজন করা হয়েছে। কড়া নজরে রেখেছে তাইওয়ান। চীন এবং তাইওয়ানের মধ্যে যে সাপে নেওলে সম্পর্ক তা ক্রমশ আরও গভীর হচ্ছে। চীন এবং তাইওয়ানের মধ্যে এই সংঘাতশুধু তাঁদের জন্য নয় সমগ্র বিশ্বের জন্য উদ্বেগের বিষয়।

তাইওয়ান দ্বীপ দেশটি চীনের দক্ষিণ-পূর্ব উপকূল থেকে প্রায় ১০০ মাইল দূরে অবস্থিত। বর্তমানে তাইওয়ানের নিজস্ব সংবিধান রয়েছে। দেশটিতে প্রায় ৩,০০০০সক্রিয় সশস্ত্র বাহিনীর সৈন্য এবং গণতান্ত্রিকভাবে নির্বাচিত জনগণ রয়েছে।অন্যদিকে চীনের যুক্তি তাইওয়ান সবসময় চীনের’ই একটি অংশ ছিল। তাই তাইওয়ান আলাদা নয় চীনেরই তত্ত্ববাধানে রয়েছে। যদিও বেশকিছ দেশ তাইওয়ানকে সমর্থন করে।

তবে এটা প্রথমবার নয় এর আগেও তাইওয়ানের আকাশপথে দেখা গেছে চীনের সামরিক বিমানকে। এইবারও ২৪ ঘন্টায় ৩০ টি মত সামরিক বিমান নজরে এসছে তাইওয়ানের। যদিও আগে থেকেই সতর্ক তাইওয়ান। উপযুক্ত সেনাবাহিনীও মোতায়েন করা হয়েছে ইতিমধ্যেই।যাতে কোনরকমের বিশৃঙ্খলা না ছড়ায় তার দিকে টানটান নজর রেখেছে তাইওয়ান। পরিস্থিতি মোকাবিলা করতে সবরকমের ব্যবস্থা নিয়েছে তাইওয়ান।