আরটিজিএসে লেনদেন নিষ্পত্তির নতুন সময়সূচি

আরটিজিএসে লেনদেন নিষ্পত্তির নতুন সময়সূচি

ফাইল ছবি

ঈদের আগে শুক্র-শনিবার সাপ্তাহিক ও রোববার শব-ই-কদরের ছুটিতে (৫, ৬ ও ৭ এপ্রিল) বিশেষ ব্যবস্থায় শিল্প সংশ্লিষ্ট এলাকায় ব্যাংক খোলা থাকবে। এসময় তাৎক্ষণিক অর্থ পরিশোধ নিষ্পত্তির করতে বাংলাদেশ রিয়েল টাইম সেটেলমেন্ট (আরটিজিএস) ব্যবস্থায় নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। নির্দেশনায় বলা হয়েছে, শুক্রবার (৫ এপ্রিল) আরটিজিএস গ্রাহকরা লেনদেন করতে পারবেন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। আর এ সময় আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার ও রিটার্ন করতে পারবেন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর পৌনে ১টা পর্যন্ত।

৬ ও ৭ এপ্রিল শনিবার ও রোববার আরটিজিএস গ্রাহক লেনদেন করতে পারবেন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত। আর এ সময় আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার ও রিটার্ন করতে পারবেন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত।

আরটিজিএস হচ্ছে ইলেকট্রনিক পদ্ধতিতে তাৎক্ষণিক লেনদেন পরিশোধ ও নিষ্পত্তি ব্যবস্থা। বর্তমানে দেশের ব্যাংকগুলো এ ব্যবস্থায় কেন্দ্রীয় ব্যাংক ও গ্রাহকদের সঙ্গে লেনদেন করছে।

ঈদের আগে তিনদিন ছুটিতে শিল্প এলাকায় ব্যাংক খোলা রাখার নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। নির্দেশনা অনুযায়ী, আগামী শুক্র-শনিবার সাপ্তাহিক ও রোববার শব-ই-ক্বদরের বন্ধসহ ৫, ৬ ও ৭ এপ্রিল টানা তিনদিন ছুটি। এসময় বন্ধ থাকবে ব্যাংকও।

তবে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে তৈরি পোশাক শিল্পে কর্মরত শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাদের বেতন-বোনাসসহ অন্যান্য ভাতা পরিশোধ ও রফতানি বিল বিক্র‌য়ের সুবিধার্থে পোশাকশিল্প এলাকায় সীমিত পরিসরে শিল্প সংশ্লিষ্ট এলাকায় ব্যাংক খোলা রাখ‌তে বলা হ‌য়ে‌ছে। ওই তিনদিন সংশ্লিষ্ট শাখাগুলোতে লেনদেন চলবে নির্ধারিত সময়ে।