শসা- লেবুর জুস তৈরির রেসিপি

শসা- লেবুর জুস তৈরির রেসিপি

ফাইল ছবি।

গরমে স্বস্তি পেতে ইফতারে বিভিন্ন ধরনের পানীয় রাখেন কমবেশি সবাই। তবুও যেন তৃপ্তি মেটে না! চাইলে শরীর ঠান্ডা রাখতে পান করতে পারেন শসা-লেবুর পানীয় বা কিউকামবার লেমন ড্রিংকস। শুধু শরীর ঠান্ডা নয়, বরং এই পানীয় পান করলে ত্বকও ভালো থাকবে।

অর্থাৎ গরমের কারণে ত্বকের প্রদাহ, ফুসকুড়ি বা ঘামাচির সমস্যা প্রতিরোধ করবে শসা-লেবুর এই পানীয়। এই পানীয় পান করার কয়েক সেকেন্ডের মধ্যে শরীরের আর্দ্রতা যোগাবে।

এছাড়া এটি ত্বকেও পুষ্টি যোগায়। শসা ও লেবু উভয়ই নিখুঁত গ্রীষ্মকালীন ফল ও বিভিন্ন পুষ্টিতে পূর্ণ। শসায় থাকে অ্যান্টি অক্সিডেন্ট, ফলিক অ্যাসিড ও ভিটামিন সি।যা শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয় ও কোষে রক্ত প্রবাহ বাড়াতে সাহায্য করে। এছাড়া শসায় থাকা অ্যান্টি অক্সিডেন্ট বলিরেখা কমাতে সাহায্য করে। অন্যদিকে লেবু ও শসায় থাকা ভিটামিন সি শরীরে নতুন কোষ উৎপাদনে সাহায্য করে।

ফলে ত্বকের স্বাস্থ্য আরও ভালো থাকে। এছাড়া লেবুতে আলফা-হাইড্রক্সি অ্যাসিড (এএইচএ) আছে, যা ত্বকের মৃত কোষগুলোকে এক্সফোলিয়েট করতে সাহায্য করে।

কীভাবে তৈরি করবেন এই জুস?

শসা টুকরো করে কেটে তা ব্লেন্ড করে ছেঁকে নিন একটি গ্লাসে। এবার এতে সামান্য হিমালয়ান পিংক সল্ট ও লেবুর রস মিশিয়ে নিন।চাইলে সামান্য চিনি মিশিয়ে নিতে পারে স্বাদ বাড়াতে। ব্যাস তৈরি হয়ে যাবে শসা-লেবুর সুস্বাদু পানীয়। চাইলে কয়েক টুকরো বরফের টুকরোও মিশিয়ে নিতে পারেন।