তীব্র সমালোচনার মুখে ক্ষমা চাইলেন হিমেল আশরাফ

তীব্র সমালোচনার মুখে ক্ষমা চাইলেন হিমেল আশরাফ

ছবি: সংগৃহীত

‘বরবাদ’ গানে মুগ্ধ শাকিবিয়ানরা ঈদে মুক্তি প্রতিক্ষীত ‘রাজকুমার’ সিনেমার পরের গানের জন্য মুখিয়ে ছিলেন। তারই ধারাবাহিকতায় প্রকাশ করা হয় ছবির তৃতীয় গান ‘আমি একাই রাজকুমার’। 

স্বাভাবভিকভাবেই হুমড়ি খেয়ে পড়েছিলেন শাকিব খানের ভক্তরা। তবে যতটা আগ্রহ নিয়ে তারা চোখ রেখেছিলেন ততটাই বিষাদে মন ভরেছে তাদের। ‘বরবাদ’ মুগ্ধ করলেও ‘আমি একাই রাজকুমার’ দগ্ধ করেছে শাকিবিয়ানদের। তারাও ছেড়ে কথা বলেননি। গান প্রকাশের পর থেকেই করেন সমালোচনা। একহাত নেন ছবিটির পরিচালক হিমেল আশরাফকে। 

এরপরই মুখ খুললেন হিমেল আশরাফ। শাকিব খানকে নিয়ে খোলা একটি ফেসবুক গ্রুপে দেন দীর্ঘ এক পোস্ট। ওই পোস্টে ক্ষমা চান পরিচালক। সঙ্গে অভিযোগ তোলেন, গানটি নিয়ে সমালোচনার সুযোগে অন্য কেউ ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে। হিমেল আশরাফের ওই পোস্টটি হুবহু তুলে দেওয়া হলো। 

আমি একাই রাজকুমার গানটা কিন্তু সিনেমার জন্য বানানো। যদি আমি এই গানটা খারাপ বা রুচিহীন ভাবতাম তাহলে তো গানটা সিনেমাতেই রাখতাম না। 

যদি রুচি খারাপ হয় তবে সেটা আমার, আমার দায়। গানটা যাদের কাছে খারাপ লেগেছে তাদের কাছে দু:খিত, ক্ষমাপ্রার্থী। কিন্তু এখানে ঘোলা পানিতে মাছ শিকারের সুযোগ নাই। 

ছোট্ট করে বলি, গানটা বানানোর পেছনের গল্প। আমি আমার কোনো সিনেমায় আইটেম সং রাখিনি। সুলতানা বিবিয়ানায় আল্লাহ আল্লাহ নামে একটা কাওয়ালী গান ছিল, প্রিয়তমার কোরবানি নামে একটা ড্যান্স সং ছিল। এবার আমরা ভেবেছিলাম আমরা পুরনো প্যাটার্নের কিছু রিক্রিয়েট করি যেটা আমাদের দেশিয় কিছু হবে। যেহেতু গল্পের একটা বড় অংশ আমেরিকায় এবং বাংলাদেশে এই একটাই লিপ সং তাই আমরা চেয়ে ছিলাম আমাদের দেশিয় লোকাল ভাষায়, বাংলা একটা গান নাচের জন্য ফিউশন করি। গল্পের যে জায়গাটায় এই গানটা যাবে সেটা একটা কমেডি সিচুয়েশন, আগের মুহুর্তটা খুবই ফানি। 

তাই আমাদের দেশিয় ভাষায়, একটু মাস্তি কমেডি রেখে একটা ড্যান্স সং করার চেষ্টা করি। ইমন চৌধুরী এই মুহুর্তে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় সংগীত পরিচালক। সাদা সাদা কালা কালা বা কোক ষ্টুডিওর কথা কইও না তার সম্প্রতি সময়ের আলোচিত গান। অত্যন্ত মেধাবী এই সংগীত পরিচালক আর আমরা মিলে দেশি ভাষায় এই গানটা বানাই। লিখেছেন ফেরারী ফরহাদ। যিনি একসময়ে শুধুই গান লিখতেন, তার কম বেশী ৭০০ গান লিখা আছে। সে একদমই নিজস্ব ভাষায় নিজস্ব ঢং ধরে লিখেন। 

এটা কোরিওগ্রাফি করে চেন্নাইয়ের প্রথম তিনের মধ্যে যার নাম আসে সেই অশোক রাজা। অশোক রাজা কাজ করেছেন প্রভু দেবা, আল্লু অর্জুন, বিজয়, কমল হাসানসহ অনেকের সাথে। শাকিব ভাইয়ের আগেও একটা গানে সে কাজ করেছে। আমি তাকে বলেছিলাম যে গান হবে একটু ফানি মুডের, মাস্তি, ড্যান্সের। ও বলল তাহলে আমরা একটু পুরনো কিছু রিক্রিয়েট করি। সেভাবেই সে গান শুট করে। এফডিসিতে বিশাল সেট ফেলে, ২০০/৩০০ মানুষ নিয়ে আমরা শুট করি। 

চেন্নাই থেকে অশোক রাজা এডিট করে পাঠায়। শুরুতে আমি কনফিউজড ছিলাম। কিন্তু সিনেমার কমেডির জায়গা বা একটু লাইট কিছু ভেবে রাজি হয়ে যাই। আমাদের গল্পে সিরিয়াস পার্ট বেশি। তাই শুরুর দিকে এই জায়গাটায় একদম লাইট এন্ড ফান কিছু রাখতে চেয়েছিলাম। সবকিছু মিলিয়ে ভালো একটা করার চেষ্টায় আসলে কোন ত্রুটি ছিল না। 

অডিও ভিডিও সিংক আসলে পুরোটাই টেকনিক্যাল সমস্যা। আপলোডের সময় এই সমস্যাটা হয়। এইটা ঠিক করে পুনরায় আপলোডের কাজ চলছে। এইটার সম্পূর্ণ দায় আসলে আমার। এটা একটা খুবই দুঃখজনক ঘটনা, সামনে এরকম হবে না আশা রাখি। 

এত কথা বললাম এই কারণে, গানটা ইচ্ছা করে খারাপ করা হয়নি, খারাপ করে কোনো  লাভও নেই। এত টাকা খরচ করে সবাই চায় ভালো কিছু করতেই। আমরা একটা এক্সপেরিমেন্ট করতে চেয়েছিলাম। সেটা অনেকের ভালো লাগেনি, সেজন্য আমরা দুঃখিত। কিন্তু কাউকে আঘাত করা উদ্দেশ্য না, আমাদের যদি গানটা ভালই না লাগত তাহলে তো এটা রাখতামই না। 

রাজকুমার সিনেমা শাকিব খানের সিনেমা। শাকিব খানের সিনেমা পুরোটাই শাকিবিয়ানদের। রোমান্টিক গান, প্রেমের গান বা বরবাদ সবই শাকিবিয়ানদের। "আমি একাই রাজকুমার" গানটা আনন্দের গান, ফানি গান, নাচের গান তাই এই আনন্দ ফানটাই আমরা শাকিবিয়ানদের সাথে ভাগাভাগি করতে চেয়েছিলাম। কিন্তু পুরো সিনেমাটাই তো তাদের। তারাই সবার আগে টাকা দিয়ে হলে দেখে। 

পুরো বিষয়টা কেউ কেউ অন্যভাবে প্রেজেন্ট করার অপচেষ্টা করছে। দুনিয়ার সব গান সবার ভালো লাগবে না এটাই স্বাভাবিক। আমাদের ভালো লেগেছে আমরা সিনেমায় গানটা রেখেছি। যত্ন করে বানিয়েছি। আপনাদের ভালো লাগবে আশা ছিল, লাগেনি। সে জন্য খারাপ লাগা আছে, কষ্ট আছে। কিন্তু কারও রুচি নিয়ে কথা তুলে এইটাকে যারা অন্যদিকে নিচ্ছেন তাদের থেকে সাবধান। 

আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করেছি ভালো কিছু করার। ঈদে আপনারা হলে আসেন, সিনেমা দেখেন। ভালো খারাপ যেটাই লাগুক জানান। আজ বাংলা সিনেমা নিয়ে অনেকে অনেক বড় বড় কথা বলে, কিন্তু বছর ২/৩ আগে যখন বাংলা সিনেমার খারাপ দিন ছিল তখনো এই শাকিবিয়ানরাই সিনেমা নিয়ে পড়ে ছিল। তারাই সিনেমা নিয়ে ভাবত, ভালো সিনেমার জন্য বলত। তারা না থাকলে আজ দেশে ১০ টা হলও থাকত না। 

আপনারা আমাদের শক্তি, আমার শক্তি। আপনারাই প্রিয়তমা হিট করে আমাকে এখানে এনেছেন। চলেন সব ভুলে রাজকুমারকে ইতিহাসের সবচেয়ে ব্যবসাসফল সিনেমা করি।

সদ্য প্রকাশিত গানটির কথা লিখেছেন ফেরারি ফরহাদ। গেয়েছেন শামীম হাসান। সংগীতায়োজনে ছিলেন ইমন চৌধুরী। কোরিওগ্রাফি করেছেন অশোক রাজা।