চকচকে নোট, এক হাজার টাকার দাম ১৩০০!

চকচকে নোট, এক হাজার টাকার দাম ১৩০০!

ছবি: সংগৃহীত

চকচকে টাকার নোট পেলে কে না খুশি হয়। দুই টাকা থেকে শুরু করে একশ টাকার নোট ছোট-বড় সবার কাছেই প্রিয়। অনেকেই নতুন টাকার চকচকে নোট খরচ না করে গচ্ছিত রেখে দেন মানিব্যাগের এক কোণে। ছোটরা তো নতুন দুই-পাঁচ টাকার নোট পেলেই মহাখুশি। ঈদ এলে নতুন নোটের কদর অন্য যেকোনো সময়ের চেয়ে কয়েক গুণ বেড়ে যায়।

রাজধানীর কয়েকটি স্থানে দেখা মিলবে অদ্ভুত এক হাটের, যেখানে বেচাকেনা হয় টাকা। গুলিস্তান পাতাল মার্কেটের সিঁড়ির দক্ষিণ-পশ্চিম সাইডে বসে এই টাকার হাট। এছাড়া মতিঝিল বাংলাদেশ ব্যাংকের উত্তর গেটের পাশে বেচা-কেনা হয় নতুন টাকা। যে কেউ পুরান টাকা দিয়ে নতুন টাকা সংগ্রহ করতে পারেন। তবে এক্ষেত্রে কিছু টাকা বেশি দিতে হয়। এখানে ছেঁড়া-ফাটা টাকাও চেঞ্জ করে নেওয়ার সুযোগ আছে।

প্রায় সারা বছরই এখানে নতুন টাকা বেচাকেনা হয়ে থাকে। তবে ঈদের সময় জমে উঠে এই বাজার। এসময় মানুষ এখান থেকে নতুন টাকা নিয়ে গিয়ে প্রিয়জনদের উপহার দেন। কেউ নতুন টাকা দিয়ে ঈদ সেলামি দেন।

সরেজমিনে দেখা গেছে, গুলিস্তানের ব্যস্ততম এই এলাকায় দুই টাকা থেকে শুরু করে ৫০০ টাকা নোটের বান্ডিলের পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা। এখানে কোনো লোক এলেই হাঁকডাক দিচ্ছেন তারা। অনেকেই নতুন টাকা সংগ্রহ করতে দরদাম করছেন। বিকেলের দিকে এই বাজার বেশ জমে উঠে। ঈদকে সামনে রেখে জেমে উঠেছে এই বাজার।