অবৈধ পথে ইউরোপযাত্রায় তিউনিশিয়া উপকূলে ১৩ জনের মৃত্যু

অবৈধ পথে ইউরোপযাত্রায়  তিউনিশিয়া উপকূলে  ১৩ জনের  মৃত্যু

ফাইল ছবি।

তিউনিশিয়ার উপকূল থেকে ১৩ অভিবাসনপ্রত্যাশীর মরদেহ উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। উপকূলের কাছে ভূমধ্যসাগরে বেশ কয়েকটি অভিযান চালিয়ে এসব মরদেহ উদ্ধার করা হয়। রোববার (৭ এপ্রিল) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে তিউনিশীয় কোস্ট গার্ড।

তারা জানিয়েছে, অভিযানে মোট ১ হাজার ৮৬৭ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়েছে। তবে জীবিত ও মৃত অভিবাসনপ্রত্যাশীরা কোনো দেশের নগরিক সে বিষয়ে বিস্তারিত জানানো হয়নি।উত্তর আফ্রিকার দেশ তিউনিশিয়া থেকে সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছানোর চেষ্টায় অভিবাসনপ্রত্যাশীদের হতাহতের ঘটনা নতুন নয়।

গ্রীষ্ম শুরুর এই সময়ে সাগরে অনুকূল পরিস্থিতির সুযোগে ইউরোপ মুখে যাত্রা করা নৌকার সংখ্যা বাড়ছে বলে জানিয়েছে তিউনিশিয়ার ন্যাশনাল গার্ড।অবশ্য তিউনিশিয়া উপকুল থেকে ঝুঁকিপূর্ণ ও অবৈধ এমন যাত্রা ঠেকাতে চেষ্টা করছে ইউরোপীয় ইউনিয়ন। এ নিয়ে গত বছর তিউনিশিয়ার সঙ্গে একটি বিতর্কিত চুক্তি সইও করেছে তারা।

এই চুক্তির আওতায় উত্তর আফ্রিকার দেশটিকে বিপুল পরিমাণ আর্থিক সহায়তা দেওয়ার কথা। বিনিময়ে, মানবপাচারকারীদের চক্র ভেঙে দেওয়া এবং অনিয়মিত পথে ইউরোপ ঢুকতে চাওয়া অভিবাসনপ্রত্যাশীদের আটকে দিতে টিউনিশিয়াকে শক্তিশালী পদক্ষেপ নিতে হবে।ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যমতে, চলতি বছর সমুদ্রথে সাড়ে নয় হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী ইউরোপীয় দেশটিতে পৌঁছেছেন। তিউনিশিয়াসহ আফ্রিকার বিভিন্ন দেশ থেকে যাত্রা করে সাগর পাড়ি দিয়ে ইতালি পৌঁছেছেন এসব অভিবাসনপ্রত্যাশী।