ঈদের ভাষণে ইসরায়েলকে যে হুঁশিয়ারি দিলেন ইরানের সর্বোচ্চ নেতা খামেনি

ঈদের ভাষণে ইসরায়েলকে যে হুঁশিয়ারি দিলেন ইরানের সর্বোচ্চ নেতা খামেনি

ছবিঃ সংগৃহীত।

এবারের ঈদুল ফিতরের ভাষণের রমজান মাসে ফিলিস্তিনের গাজায় ‘অপরাধের’ জন্য ইসরায়েল ও পশ্চিমা দেশগুলোর নিন্দা জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। এ সময় তিনি সিরিয়ায় ইরানি কনস্যুলেটে হামলার প্রতিশোধ নেওয়ারও প্রতিশ্রুতি দেন। 

গাজায় যুদ্ধে অব্যাহত সমর্থন দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের তীব্র সমালোচনা করেন খামেনি। তিনি বলেন, বিপুল জনতা এখন ‘আমেরিকার মৃত্যু হোক’ বলে স্লোগান দিচ্ছে। তারা আমাদের কনস্যুলেটে হামলা চালিয়েছে, এর মানে- মনে হয় তারা আমাদের মাটিতে হামলা করেছে।

বুধবার তেহরানে হাজার হাজার মানুষের উদ্দেশে দেওয়া ভাষণে বলেন আয়াতুল্লাহ আলী খামেনি আরও বলেন, ‘বিদ্বেষপূর্ণ শাসকগোষ্ঠী’ ভুল করেছে। তাদের অবশ্যই শাস্তি পেতে হবে, শাস্তি পেতেই হবে...।

এদিকে, ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ হিব্রু ও ফার্সি ভাষায় এক্স পোস্টে খামেনির প্রতিক্রিয়ায় লিখেছেন, ইরান যদি তার নিজের ভূখণ্ড থেকে আক্রমণ করে, তবে ইসরায়েল জবাব দেবে এবং ইরানে আক্রমণ করবে।

গত ১ এপ্রিল দামেস্কে ইসরায়েলি বিমান হামলায় সিরিয়া ও লেবাননে ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কমান্ডাররা নিহত হওয়ার পর থেকে খামেনি এবং ইরানের অন্যান্য শীর্ষ সামরিক ও সরকারি কর্মকর্তারা বারবার প্রতিশোধের হুঁশিয়ারি দিয়ে আসছেন।