বগুড়ায় নানা আয়োজনে নববর্ষ উদযাপন

বগুড়ায় নানা আয়োজনে নববর্ষ উদযাপন

ছবি: সংগৃহীত

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বগুড়ায় বাংলা নববর্ষ-১৪৩১ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে রবিবার সকাল সাড়ে ৮টার দিকে জেলা প্রশাসনের আয়োজনে শহরে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়। 

শোভাযাত্রায় অংশ নেয় বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, বগুড়া-৬ সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, জেলা পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) সুদীপ কুমার চক্রবর্ত্তী, স্থানীয় সরকারের উপপরিচালক মাসুম আলী বেগ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মেজবাউল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নিলুফা ইয়াসমিন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আফসানা ইয়াসমিন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীন, মুক্তিযোদ্ধা সংসদ জেলা শাখার সাবেক কমান্ডার রুহুল আমিন বাবলু, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি হেফাজত আরা মিরাসহ জেলা প্রশাসন, সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা। 

আনন্দ শোভাযাত্রায় ঢাক-ঢোলের তালে তালে নানা ধরনের প্রতীকী শিল্পকর্ম তুলে ধরা হয়। প্রত্যেকের হাতে, ভ্যানে, মাথায় বাঙালি সংস্কৃতির পরিচয়বাহী বিভিন্ন প্রতীকী উপকরণ, রং-বেরংয়ের নানা প্রাণির প্রতিকৃতি যেমন দোয়েল পাখি, হাতি, ঘোড়া, মাছ, পালকি, ঘোড়ার গাড়ি, মোরগের লড়াই, ময়ূর, পেঁচা প্রতিকৃতি, লাঠি খেলা ও সাপ খেলা ছিলো চোখে পড়ার মতো।
এর আগে সকাল ৯ টায় বগুড়া পৌর পার্কে সাতদিন ব্যাপী ৪৩ তম বৈশাখী মেলা এবং শহীদ খোকন পার্কে ৭দিন ব্যাপী লোকজ মেলার উদ্বোধন করেন বগুড়া-৬ আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু। জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা বিসিক কার্যালয়ের সহযোগিতায় মেলায় ৫০টি স্টল স্থান পায়। মেলার উদ্বোধন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে জেলা শিল্পকলা একাডেমি মনোজ্ঞা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে। 
এছাড়াও বাংলা নববর্ষ উপলক্ষ্যে জেলা প্রশাসন, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন, সরকারি আজিজুল হক কলেজ, পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।