পর্তুগালে বাংলা নববর্ষ উদযাপন

পর্তুগালে বাংলা নববর্ষ উদযাপন

সংগৃহীত

পর্তুগালের লিসবনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে দেশীয় আমেজে বাংলা নববর্ষ উদযাপন করেছেন পর্তুগালে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা।

দূতাবাস প্রাঙ্গণে এবং বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে বাংলা নববর্ষ উদযাপন পরিষদের আয়োজনে স্থানীয় একটি রেস্টুরেন্টে বাংলাদেশের আমেজে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন করা হয়।

লিসবনে বাংলাদেশ দূতাবাস মঙ্গল শোভাযাত্রা সহকারে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি নৃত্যশিল্পী সাদিয়া ও তার দল দেশাত্মবোধক গানের সাথে নৃত্য পরিবেশন করে। এফ আই রনি দেশাত্মবোধক ও জনপ্রিয় বাংলা গান পরিবেশন করেন।

অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি ছাড়াও বিদেশি বিভিন্ন দেশের কূটনীতিক ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া বাংলাদেশি নানা খাবারসহ বিভিন্ন দেশীয় পণ্যের স্টল সাজানো হয় দূতাবাস প্রাঙ্গণে।

রাষ্ট্রদূত রেজিনা আহমেদ নতুন বছরের নতুন আলোয় সবার জীবনের সাফল্য কামনা করে নববর্ষের শুভেচ্ছা জ্ঞাপন করেন। তিনি সংক্ষিপ্ত বক্তব্যে বিদেশি অতিথিদের উদ্দেশ্যে নববর্ষ উদযাপনসহ বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরেন। পরে বিদেশি কূটনৈতিকদের নিয়ে সমবেত কণ্ঠে বাংলায় (শুভ নববর্ষ) নববর্ষের শুভেচ্ছা জানান।

বাংলা নববর্ষ উদযাপন পরিষদের অনুষ্ঠান ‘শিশুদের নববর্ষ ভাবনা’ শীর্ষক একটি চিত্রাঙ্কন প্রতিযোগিতার মাধ্যমে শুরু হয়। এরপর দেশীয় ঐতিহ্যের পান্তা ইলিশ ও বিভিন্ন বাহারি ভর্তাসহ ঐতিহ্যবাহী নানা খাবারের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের আপ্যায়ন করা হয়।

পরে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ছোট ছোট শিশুরা দেশাত্মবোধক গানের তালে তালে নাচ, গানসহ আবৃত্তি করে। তাছাড়া নারীদের জন্য বিভিন্ন ঐতিহ্যবাহী খেলার আয়োজন করা হয়।

বাংলা নববর্ষ উদযাপন পরিষদের খলিলুর রহমান সাগর জানান, প্রবাসী শিশুদের মাঝে বাংলা ভাষা ও নববর্ষ উদযাপনের ঐতিহ্য স্থাপন এবং বাংলাদেশ থেকে হাজার হাজার কিলোমিটার দূরে আমাদের ঐতিহ্যবাহী উৎসবটির আনন্দ ছড়িয়ে দিতে আমাদের এই আয়োজন।

অনুষ্ঠানের সব শিশুকে উপহার দেওয়া হয়। একইসঙ্গে নারীদের খেলায় বিজয়ীদেরও উপহার দেওয়া হয়। সবশেষে অফট্রাক ব্যান্ডের সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।