যুক্তরাষ্ট্রে অস্ত্র কারখানায় ভয়াবহ আগুন

যুক্তরাষ্ট্রে অস্ত্র কারখানায় ভয়াবহ আগুন

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্র অস্ত্র কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন ও প্রত্যক্ষদর্শীদের মতে, সোমবার বিকেলে পেনসিলভানিয়ার স্ক্রানটনে ইউএস আর্মি ফ্যাক্টরিতে আগুন লাগে। এখানে আর্টিলারি গোলাবারুদ তৈরি করা হয়।

আরটি নিউজের খবরে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার বিকাল ৩টার কিছু আগে স্ক্রানটন আর্মি অ্যাম্যুনিশন প্ল্যান্টে কালো ধোঁয়া ছড়াতে শুরু করে। স্থানীয় জরুরি পরিষেবাগুলোকে আগুন নেভানোর জন্য তলব করা হয়। তবে এ বিষয়ে এখনও বিস্তারিত তথ্য জানানো হয়নি।

খবরে বলা হয়েছে, জয়েন্ট মিনিশনস কমান্ড (জেএমসি) সুবিধাটি মার্কিন সেনাবাহিনীর মালিকানাধীন। তবে এটি জেনারেল ডায়নামিক্স-অর্ডন্যান্স এবং কৌশলগত সিস্টেম দ্বারা পরিচালিত হয়। এখানে ১৫৫ মিমি এবং ১০৫ মিমি আর্টিলারি প্রজেক্টাইল, ১২০ মিমি মর্টার রাউন্ড, ২০৩ মিমি নেভাল শেল, সেইসাথে বিভিন্ন ধরনের ধোঁয়া, আলোকসজ্জা এবং ইনসেনডিয়ারি রাউন্ড তৈরি করা হয়।

রাশিয়ার সাথে বিরোধে ইউক্রেনকে সরবরাহ করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র আর্টিলারি গোলাবারুদ উৎপাদন বাড়ানোর চেষ্টা করছে।

স্ক্র্যান্টন হলো উত্তর-পূর্ব পেনসিলভেনিয়ার একটি শহর। এখানের প্রায় ৭৫ হাজার মানুষ বাস করে। এটি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জন্মস্থান। মঙ্গলবার তার শহর পরিদর্শনের কথা রয়েছে।