উত্তেজনা বাড়াতে চায় না ইরান, পুতিনকে টেলিফোনে রাইসি

উত্তেজনা বাড়াতে চায় না ইরান, পুতিনকে টেলিফোনে রাইসি

ছবিঃ সংগৃহীত।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি টেলিফোনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন। আলাপে রাইসি বলেছেন, ইসরায়েলের ওপর তেহরানের হামলা ছিল সীমিত আকারে এবং ইসলামি প্রজাতন্ত্র ইরান উত্তেজনা বাড়াতে আগ্রহী নয়।

ক্রেমলিন বলছে, পুতিন আশা প্রকাশ করেছেন, সব পক্ষই যুক্তিসঙ্গত সংযম দেখাবে এবং সংঘাতের পতন রোধ করবে। সংঘাত ‘পুরো অঞ্চলের জন্য বিপর্যয়কর পরিণতি’ ডেকে আনতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট।

এদিকে ইরানের এক কর্মকর্তা বলেছেন, ইসরায়েল যদি প্রতিশোধ নেওয়ার চেষ্টা করে তাহলে তার দেশ কয়েক সেকেন্ডের মধ্যে তার জবাব দেবে।ইসরায়েলের উপ-পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি বলেছেন, ইরানের বিরুদ্ধে ফের কোনো পদক্ষেপ নিলে ইসরায়েলকে ‘দৃঢ় ও কঠোর জবাব’ দেওয়া হবে।

বাঘেরি কানি বলেন, দামেস্কে ইরানি কনস্যুলেটের পাশের একটি ভবনে ইসরায়েলি হামলার জবাবে ইরানের প্রতিক্রিয়া জানিয়েছে। ইহুদিবাদী সরকার ফের কোনো পদক্ষেপ নিলে ইরান অবিলম্বে আরও শক্তিশালী প্রতিক্রিয়া জানাবে।

এবার আর ১২ বা ১৩ দিন অপেক্ষা করবে না। উল্লেখ্য, সিরিয়ায় ইরানের কনস্যুলেটে হামলার ১৩ দিনের মাথায় ইসরায়েলে রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা করে তেহরান।