ইয়ামাহার এই স্মার্ট স্কুটার চালাতে চাবি লাগবে না

ইয়ামাহার এই স্মার্ট স্কুটার চালাতে চাবি লাগবে না

ফাইল ছবি

জাপানি ইয়ামাহার জনপ্রিয় স্কুটার অ্যারোক্স ১৫৫। এই স্কুটার এলো নতুন ভার্সন। স্মার্ট কি ফিচার নিয়ে হাজির হলো স্কুটারটি। দারুণ মাইলেজের সঙ্গে ফিচারপ্যাক স্কুটি অ্যারক্স। এই স্কুটারে দুটি নতুন রঙ আত্মপ্রকাশ করেছে ইয়ামাহা - সিলভার এবং রেসিং ব্লু। বেশ কিছু অ্যাডভান্স ফিচার্স রয়েছে স্কুটারে। কত দাম ও কী সুবিধা রয়েছে জেনে নিন।

সম্প্রতি ভারতের বাজারে এলো ইয়ামাহা অ্যারক্স ১৫৫ স্কুটির নতুন এস ভ্যারিয়েন্ট। এই নতুন এডিশনে পাবেন স্মার্ট কি ফিচার। এটি স্কুটির টপ-এন্ড ভ্যারিয়েন্ট। যা সিলভার এবং রেসিং ব্লু রঙে পাওয়া যাবে। স্কুটির দাম রাখা হয়েছে দেশটির বাজারে দেড় লাখ রুপি।

প্রক্সিমিটি ডিটেকশনের মাধ্যমে চাবি শনাক্ত করে নেবে এই স্কুটার। আর তা নবে গিয়ে ঘোরাতে হবে না। এই সুবিধা স্কুটির সুরক্ষা বাড়াবে বলে মনে করছে সংস্থা। তবে ফিচারের তালিকা এখানেই শেষ নয়, আরও বেশ কিছু অ্যাডভান্স ফিচার রয়েছে ইয়ামাহা অ্যারক্স ১৫৫ এস ভার্সন।

নতুন ইয়ামাহা স্কুটির ফিচার্স ও স্পেসিফিকেশন

এতে পাবেন বাজার সাউন্ড, অ্যানসার ব্যাক এবং ব্লিন্কার ফ্ল্যাশ করার সুবিধা। যদিও স্মার্ট কি সুবিধা শুধু ইয়ামাহা অ্যারক্সে পাবেন এমনটা নয়, হন্ডা অ্যাক্টিভা স্কুটিতেও রয়েছে এই সুবিধা। স্মার্ট কি ছাড়াও এতেও পাবেন ট্র্যাকশন কন্ট্রোল ফিচার। যা সাধারণত হাই-এন্ড মোটরসাইকেলে থাকে।

পিচ্ছিল, পাথুরে রাস্তায় স্কুটি নিয়ন্ত্রণ করা বেশ শক্ত। তার উপর যদি স্কুটার যদি ভারী হয়। সেক্ষেত্রে ট্র্যাকশন কন্ট্রোল স্কুটির উপর চালকের নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করবে। এছাড়াও পাবেন অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম। স্কুটারে রয়েছে এলইডি লাইটিং, অটোমেটিক স্টার্ট/স্টপ সিস্টেম এবং সাইলেন্ট মোটর সিস্টেম।

ইয়ামাহা অ্যারক্সে পাবেন ব্লুটুথ কানেক্টিভিটির সুবিধাও। মোবাইল অ্যাপেই তেল খরচ, মেইনটেনেন্স এলার্ট, লাস্ট পার্কিং স্পট, ম্যালফাংশন এবং ড্যাশবোর্ড পাওয়া যাবে। স্কুটির ফ্রন্ট পকেটে একটি ১২ ভোল্ট সকেটও রয়েছে স্মার্টফোন চার্জ করার জন্য।

ইয়ামাহা অ্যারক্স স্কুটির স্টোরেজ ক্যাপাসিটি রয়েছে ২৪.৫ লিটার। ইয়ামাহা এফজেড বাইকে যেমন ইঞ্জিন রয়েছে তেমনই স্পেকস রয়েছে এই স্কুটারে। ১৫৫ সিসি সিঙ্গেল সিলিন্ডার লিকুইড কুল্ড ইঞ্জিন রয়েছে এতে। যা সর্বোচ্চ ১৪.৮ হর্সপাওয়ার এবং ১৩.৯ এনএম টর্ক তৈরি করতে পারে। স্কুটারে ই২০ বৈশিষ্ট্যও রয়েছে।