রেকর্ডময় ম্যাচে শ্রীলঙ্কার ইতিহাস গড়া জয়

রেকর্ডময় ম্যাচে শ্রীলঙ্কার ইতিহাস গড়া জয়

সংগৃহীত

পচেফস্ট্রুমে সিরিজের তৃতীয় ওয়ানডেতে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। ম্যাচটি জিতে সিরিজ ১-১ সমতায় শেষ করেছে শ্রীলঙ্কা। অধিনায়ক লরা উলভার্টের অপরাজিত শতকে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে হারিয়ে ৩০১ রান করে দক্ষিণ আফ্রিকা। যেখানে ২৩ চার ও ৪ ছক্কায় ১৮৪ রান করেন উলভার্ট। লক্ষ্য তাড়া করতে নেমে চামিরা আতাপাত্তু ছাড়িয়ে গেলেন উলভার্টকেও! তার অপরাজিত ১৯৫ রানের অবিশ্বাস্য ইনিংসে প্রোটিয়া মেয়েদের বিপক্ষে রেকর্ডে মোড়ানো এক জয় পেয়েছে শ্রীলঙ্কার মেয়েরা। 

৩৩ বল হাতে রেখেই ৬ উইকেটের জয় পায় লঙ্কান মেয়েরা। যা মেয়েদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। এর আগে কোনো দলেরই ৩০০ বা এর বেশি রান তাড়া করে জেতার নজির নেই। ২০১২ সালে নিউজিল্যান্ডের ২৮৮ রান টপকে অস্ট্রেলিয়ার জয় ছিল আগের রেকর্ড।

দক্ষিণ আফ্রিকার দেওয়া ৩০২ রানের লক্ষ্য তাড়ায় করতে নেমে আতাপাত্তু ও নিলাকশিকা সিলভা ১৪৬ বলে ১৭৯ রান যোগ করেন দুজন। জুটির ১১০ রানই আসে আতাপাত্তুর ব্যাট থেকে। তাকে সঙ্গ দিয়ে নিলাকশিকা অপরাজিত থাকেন ৭১ বলে ৫০ রান করে। কেবল দলীয় নয়, ব্যক্তিগত অনেক অর্জন ধরা দিয়েছে দুই অধিনায়কের। আতাপাত্তুর এই ১৯৫ রানের ইনিংস নারী ওয়ানডের ইতিহাসে রান তাড়ায় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। 

রান তাড়ায় দেড়শ ছুঁতে পেরেছিলেন আগে কেবল একজনই। ২০১৭ সালে ১৫২ রানের ইনিংস খেলেছিলেন অস্ট্রেলিয়ার মেগ ল্যানিং। ছেলে-মেয়ে মিলিয়েই ওয়ানডেতে রান তাড়ায় বড় ইনিংস আছে আর একটি, গত বিশ্বকাপে ২০১ রানের যে ইনিংস খেলেছেন গ্লেন ম্যাক্সওয়েল। 

আর নারী ওয়ানডেতে ১৭৫ রান ছোঁয়া ইনিংস একাধিকবার খেলা প্রথম ব্যাটার আতাপাত্তুই। ২০১৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি করেছিলেন ১৭৮। রান তাড়ায় সবচেয়ে বেশি ২৬ চারের রেকর্ডও এখন আতাপাত্তুর। আগের রেকর্ড ছিল ল্যানিংয়ের ২১ চার। এছাড়া আতাপাত্তুর এটি নবম ওয়ানডে সেঞ্চুরি। 

শ্রীলঙ্কার আর কোনো ব্যাটার এখনও পর্যন্ত কোনো সেঞ্চুরিই করতে পারেননি। মেয়েদের ওয়ানডেতে আতাপাত্তুর ওপরে আছেন কেবল মেগ ল্যানিং ১৫ ও সুজি বেটস ১৩। এদিকে ১৮৪ রান করে দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড নিজের করে নিয়েছেন লরা উলভার্ট। তাদের আগের সর্বোচ্চ ছিল জোমারি লগটেনবার্গের ১৫২।

আরেকটি রেকর্ডও গড়েছেন উলভার্ট। হেরে যাওয়া ম্যাচে সবচেয়ে বড় ব্যক্তিগত ইনিংস এখন এটিই। অনাকাঙ্ক্ষিত রেকর্ডটি থেকে মুক্তি পেয়েছে আতাপাত্তুর ১৭৮ রানের ইনিংসটি। আতাপাত্তু ও উলভার্ট মিলেও নাম তুলেছেন রেকর্ড বইয়ে। ছেলে-মেয়ে মিলিয়েই প্রথমবার একই ওয়ানডেতে ১৭৫ ছোঁয়া ইনিংস হলো দুটি। 

ম্যাচে দুজনের সম্মিলিত রান ৩৯০। ছেলে-মেয়ে মিলিয়েই ওয়ানডেতে দুই অধিনায়কের মোট রানে যা সবার ওপরে। পেছনে পড়ে গেছে বিরাট কোহলি ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের ২৭৮ রান। ২০১৪ সালে রাঁচির ওয়ানডেতে ভারত-শ্রীলঙ্কার দুই অধিনায়কই অপরাজিত ছিলেন ১৩৯ রান করে। ম্যাচটি জিতে সিরিজ ১-১ সমতায় শেষ করেছে শ্রীলঙ্কা।