গুগল পেমেন্ট অ্যাপ চালু হচ্ছে এই দেশে

গুগল পেমেন্ট অ্যাপ চালু হচ্ছে এই দেশে

ছবি: সংগৃহীত

সার্চ ইঞ্জিন গুগলের জনপ্রিয় স্মার্টফোন পেমেন্ট অ্যাপ গুগল পে। এবার প্রতিষ্ঠানটি নতুন পেমেন্ট অ্যাপ আনছে। বেশ কিছু নতুন ফিচার্স থাকবে এই অ্যাপে। বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য যেমন ক্রেডিট কার্ড সেভ করতে পারবেন এখানে। দুই বছর আগে গুগল ওয়ালেট রি-লঞ্চ করেছে সংস্থা। তবে এতদিন মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া যেত সুবিধা। এবার ভারতে লঞ্চ হতে চলেছে গুগল ওয়ালেট অ্যাপ।

অনলাইন পেমেন্টের ক্ষেত্রে দারুণ জনপ্রিয় গুগল পে। একাধিক কাজে গুগল পে ব্যবহার করা হয়। তবে সম্প্রতি আরও একটি অ্যাপ্লিকেশন লঞ্চ করেছে সংস্থা। যেখানে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য সেভ করতে পারবেন। মিলবে নতুন ফিচার্স। লঞ্চ হওয়ার পর থেকে আমেরিকাই উপলব্ধ ছিল গুগল ওয়ালেট। যা এবার ভারতে লঞ্চ হতে চলেছে।

টেক সংস্থাগুলোর রিপোর্ট অনুযায়ী, খুব শিগগিরই ভারতে হাজির হতে চলেছে গুগল ওয়ালেট। এখানে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য যেমন ক্রেডিট কার্ড সেভ করতে পারবেন। তবে আপনি যদি গুগল পে দিয়ে টাকা পাঠাতে চান তাহলে ক্রেডিট কার্ডের কোনও দরকার নেই। কারণ গুগল ওয়ালেট সব তথ্য সেভ থাকবে।

বর্তমানে ছোট থেকে বড় সব ধরনের আর্থিক লেনদেনের জন্য গুগল পে ব্যবহার শুরু করেছে সবাই। সেক্ষেত্রে গুগল ওয়ালেটে যদি পরিষেবা বেশি থাকে তাই স্বাভাবিক ভাবেই মানুষের তা কাজে আসবে এবং অনলাইন লেনদেন আরও সহজ হয়ে যাবে।

ইতিমধ্যে ভারতে প্লে-স্টোরে লিস্ট হয়েছে গুগল ওয়ালেট অ্যাপ। স্ক্রিনশট থেকে জানা গিয়েছে বিভিন্ন ভারতীয় ব্যাংকের পরিষেবা পাওয়া যাবে এখানে।

এখনই প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন গুগল ওয়ালেট অ্যাপ। তবে খুব তাড়াতাড়ি স্মার্টফোনে চালু হতে চলেছে। এটি চালু হলে এতে ক্রেডিট/ডেবিট কার্ড অ্যাড করতে পারবেন। কন্টাক্টলেস পেমেন্ট করা যাবে অ্যাপে।

বর্তমানে গুগল পে অ্যাপে যে ভার্সন রয়েছে তাতে এনএফসি সাপোর্টসহ কন্টাক্টলেস পেমেন্ট এবং ইউপিআই দুটোই সাপোর্ট করে। তবে গুগল ওয়ালেট লঞ্চ হলে দুই অ্যাপ মিলে যাবে কি না তা নিয়ে বাড়ছে কৌতূহল। আর কিছুদিনের মধ্যেই বিষয়টি খোলসা করতে পারে সংস্থা।

২০১১ সালে প্রথম লঞ্চ হয় গুগল ওয়ালেট অ্যাপ। যদিও কিছুদিন পরেই বদলে যায়। ২ বছর অ্যাপটি রি-লঞ্চ করে সংস্থা। নতুন ভার্সনে একাধিক ফিচার্স যোগ করা হয়, গুগল পে এবং গুগল ওয়ালেট দুই অ্যাপই একসঙ্গে কাজ করছে বাজারে। এখন দেখার আর কী কী বদল আনে গুগল।