নারী ভক্তকে জড়িয়ে ধরে ইরানি ফুটবলার নিষিদ্ধ

নারী ভক্তকে জড়িয়ে ধরে ইরানি ফুটবলার নিষিদ্ধ

ছবি: সংগৃহীত

ইরান জাতীয় দল ও ইরানের ক্লাব ইস্তেগলাল তেহরানের গোলরক্ষক হোসেইন হোসেইনি মাঠে ঢুকে পড়া এক নারী ভক্তকে বাঁচাতে গিয়ে রোষানলে পড়েছেন। তাকে আনুষ্ঠানিকভাবে বরখাস্ত করা হয়েছে।

ইরানের হয়ে ১১ ম্যাচ খেলেছেন হোসেইন হোসেইনি।  ইরানি ফুটবল ফেডারেশন এই গোলকিপারকে ম্যাচ কর্মকর্তাদের সঙ্গে খারাপ আচরণের জন্য আনুষ্ঠানিকভাবে বরখাস্ত করেছে।

পারসিয়ান গালফ প্রো লিগে এস্তেঘলাল তেহরান এবং অ্যালুমিনিয়াম আরাকের মধ্যকার ম্যাচে হঠাৎ করে ঢুকে পড়েন এক মহিলা ভক্ত। তেড়ে আসা নিরাপত্তাকর্মীদের হাত থেকে তাকে বাঁচাতে জড়িয়ে ধরেন হোসেইন হোসেইনি। যার কারণে ইরানের ফুটবল ফেডারেশন তাকে জরিমানার সঙ্গে বরখাস্তও করেছে।

মাঠে স্ট্যান্ড থেকে ঢুকে হিজাব পরা সেই ভক্ত হোসেইন হোসেইনির কাছে পৌঁছাতে সক্ষম হন। হোসেইনি তাকে অল্প সময় জড়িয়ে ধরে শান্ত করেন।

ইরানের সংবাদপত্র দৈনিক ‘খবর ভার্জেশি’ তাদের করা প্রতিবেদনে জানায়, ১২ এপ্রিল দুই দলের মধ্যকার ম্যাচ চলার সময় ইরানের হয়ে ১১ ম্যাচ খেলা গোলকিপার ‘ম্যাচের নিরাপত্তা কর্মকর্তাদের প্রতি খারাপ আচরণ’ করার জন্য তাকে এক ম্যাচের জন্য বরখাস্ত করেছে এবং ৪.৪০০ ইউরো জরিমানাও করেছে।

এদিকে ইরানে কিন্তু নারীদের ফুটবল ম্যাচ দেখার ইতিহাস বেশ পুরাতন নয়। ‘নীল মেয়ে’ নামে পরিচিতি পাওয়া সাহার খোদায়ারির মৃত্যু ইরানের ফুটবল ইতিহাস রীতিমতো পাল্টে দিয়েছে। সাহারের মৃত্যুতে ২০১৯ সালে ৪০ বছর পর ইরানের নারীদের স্টেডিয়ামে বসে ফুটবল খেলা দেখার অনুমতি দেওয়া হয়।