সৌদি আরবে চলচ্চিত্র ছড়িয়ে দেওয়ায় অবদান যে নারীর

সৌদি আরবে চলচ্চিত্র ছড়িয়ে দেওয়ায় অবদান যে নারীর

ছবি: সংগৃহীত

রক্ষণশীল মুসলিম দেশ সৌদি আরবে চলচ্চিত্র শিল্প বিকাশে যারা নিরলসভাবে কাজ করছেন তাদের অন্যতম হলেন একজন হানা আল ওমাইর। তিনি একই সঙ্গে স্ক্রিপ্ট লেখক, চলচ্চিত্র নির্মাতা এবং চলচ্চিত্র সমালোচক। তার লেখা এবং নির্মিত একাধিক চলচ্চিত্র বিভিন্ন প্রদর্শনিতে সৌদি আরবের সেরা চলচ্চিত্র হিসেবে অ্যাওয়ার্ড জিতে নিয়েছে।

হানা আল ওমাইর প্রাথমিকভাবে কর্মজীবন শুরু করেন সাংবাদিকতা পেশায়। ২০০৬ সালে তিনি সংবাদপত্রে প্রকাশের জন্য চলচ্চিত্র পর্যালোচনা লিখতে শুরু করেন। তার সেসব চলচ্চিত্র পর্যালোচনা আল-আওসাত এবং আল রিয়াদ দৈনিকে প্রকাশিত হয়।

একসময় হানা আল ওমাইর চলচ্চিত্রের স্ক্রিপ্ট লিখতে শুরু করেন। তার লেখা স্ক্রিপ্ট “হাডাফ” ২০০৮ সালে সৌদি চলচ্চিত্র প্রতিযোগিতায় সেরা স্ক্রিপ্টের পুরস্কার জিতে নেয়। তার দ্বিতীয় শর্ট ফিল্ম “দ্য কমপ্লেইন্ট” ২০১৫ সালে সৌদি চলচ্চিত্র প্রতিযোগিতায় সেরা শর্ট ফিকশন ফিল্মের পুরস্কার জেতে।

হানা আল ওমাইরের সর্বশেষ শর্ট ফিল্ম সোয়ান সং (২০১৯) সৌদি চলচ্চিত্র উৎসবে জিতে নেয় সেরা অভিনেতার গোল্ডেন পাম ট্রি অ্যাওয়ার্ড।

সৌদি আরবে চলচ্চিত্র শিল্প বিকাশে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন হানা আল ওমাইর। বর্তমানে তিনি সৌদি সিনেমা অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য, সৌদি আরবে চলচ্চিত্র শিল্পকে একটি উদীয়মান বাজার হিসেবে দেখা হচ্ছে। প্রায় তিন যুগ বন্ধ থাকার পর সৌদি আরবে আবারও সিনেমা হল চালু হয় ২০১৮ সালে। এরপর হু হু করে বাড়তে থাকে হলের সংখ্যা। বর্তমানে দেশটিতে ৬৬টি সিনেমা হল রয়েছে। সম্প্রতি সিনেমা হল খুলে দেওয়ার ৬ বছর পূর্তি উদযাপন করেছে সৌদি আরব। আর এই সময়ের মধ্যে বড় পর্দা থেকে সৌদি রাজস্ব বিভাগ আয় করেছে প্রায় ১ বিলিয়ন ডলার।

জেনারেল অথরিটি ফর মিডিয়া রেগুলেশনের বরাত দিয়ে সংবাদমাধ্যম আরব নিউজ জানিয়েছে, সৌদির সরকারি তথ্য অনুযায়ী, প্রথম সিনেমা হল খোলার মাত্র ছয় বছরের মাথায় সিনেমা প্রদর্শন থেকে সৌদির রাজস্ব খাতে জমা হয়েছে ৯৮৬ মিলিয়ন ডলার (প্রায় ১১ হাজার কোটি টাকা)।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সৌদি আরবে ২০১৮ সালের এপ্রিল থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ৬ কোটিরও বেশিসংখ্যক সিনেমার টিকিট বিক্রি হয়েছে। আর এই সময়ের মধ্যে দেশটিতে ৪৫টি দেশীয় নির্মিত সিনেমাসহ মোট ১৯৭১টি চলচ্চিত্রের প্রদর্শনী হয়েছে।

সৌদি আরবে বর্তমানে প্রায় ৬১৮টি স্ক্রিন এবং ৬৩ হাজার ৩৭৩টি আসনসহ ৬৬টি সিনেমা হল রয়েছে।