পাকিস্তানি ইউটিউবার বোনের কবর নিয়ে ভিডিও বানিয়ে তোপের মুখে

পাকিস্তানি ইউটিউবার বোনের কবর নিয়ে ভিডিও বানিয়ে তোপের মুখে

ছবিঃ সংগৃহীত।

সোশ্যাল মিডিয়ার যুগে আজকাল সব ঘটনাই হয়ে উঠেছে ‘কন্টেন্ট’। সামনে যা কিছু ঘটুক, সব রেকর্ড করে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হয়ে উঠেছে নতুন প্রজন্মের ট্রেন্ড। অনুসারীদের (ফলোয়ার) কাছে প্রাসঙ্গিক ও সংযুক্ত থাকার জন্য এটি করে থাকেন তথাকথিত ইনফ্লুয়েন্সাররা। তবে এই ব্যাপারে কিছুটা সীমারেখা থাকা দরকার বলে মনে করেন অনেকে।

এই যেমন- বোনের কবর পরিদর্শনের ভিডিও বানিয়ে তোপের মুখে পড়েছেন পাকিস্তানের এক ইউটিউবার। ১৯ মিনিটের ওই ভিডিওতে পুরো দিনের কার্যকলাপ শেয়ার করেছেন নুর রানা নামে ওই তরুণী।

২০১৫ সালে বোন হারিয়েছেন নুর। কিছুদিন আগে ছিল তার মৃত্যুবার্ষিকী। ওইদিন বোনের কবর জিয়ারত করতে গিয়েছিলেন নুর রানা। এর জন্য সকালবেলা ঘুম থেকে উঠে বেরোনোর জন্য তৈরি হওয়া থেকে শুরু করে ফুল কেনা, কবর জিয়ারত করা, সেখান থেকে বাড়ি ফেরার দৃশ্যগুলো জুড়ে দিয়ে ভিডিও তৈরি করেন এ ভ্লগার।

এরপর সেটি নিজের ইউটিউব চ্যানেলে শেয়ার করেন।এরপর থেকেই একের পর এক আক্রমণাত্মক মন্তব্য ধেয়ে আসতে থাকে তার দিকে। মৃত বোনকে ‘অসম্মান’ করার জন্য এ ভ্লগারের সমালোচনা করেছেন অনেকে। তার বিরুদ্ধে ব্যক্তিগত ট্রাজেডিকে মুনাফা অর্জনের মাধ্যম হিসেবে ব্যবহার করারও অভিযোগ করেছেন কেউ কেউ।

এক মন্তব্যকারী লিখেছেন, বোনের মৃত্যু নিয়ে কন্টেন্ট তৈরি করায় আপনার লজ্জা হওয়া উচিত। আরেকজনের মন্তব্য, বিশ্বাস করতে পারছি না, আমাদের সমাজে এ ধরনের মানুষও রয়েছে।তৃতীয় এক ব্যক্তি লিখেছেন, ভ্লগিং সংস্কৃতি দিনদিন সীমার বাইরে চলে যাচ্ছে।

অবশ্য, সমালোচনার মুখে নুরের পাশেও দাঁড়িয়েছেন কয়েকজন। একজন বলেছেন, ঘৃণাসূচক মন্তব্যগুলো উপেক্ষা করুন। অবশ্যই আপনি একদিন সফল ভ্লগার হয়ে উঠবেন।সমালোচকদের কটাক্ষ করে আরেকজন লিখেছেন, এসব মানুষ বেকার ও ঈর্ষান্বিত। আপনি কন্টেন্ট তৈরি করতে থাকুন।