যুক্তরাজ্য যাওয়ার পথে নৌকাডুবি, নারী-শিশুসহ ৫ অভিবাসী নিহত

যুক্তরাজ্য যাওয়ার পথে নৌকাডুবি, নারী-শিশুসহ ৫ অভিবাসী নিহত

ছবি: সংগৃহীত

ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত হয়েছেন। মঙ্গলবার (২৩ এপ্রিল) ফরাসি শহর উইমেরুক্সের কাছে একটি এলাকা থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়। এসময় জীবিত উদ্ধার করা হয়েছে আরও প্রায় ১০০ জনকে। পুলিশের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

জ্যাক বিল্যান্ট নামের কর্মকর্তা জানান, সাত বছর বয়সী এক শিশু, একজন নারীসহ পাঁচজনের লাশ উদ্ধার করা হয়েছে।

উপকূলরক্ষী এক মুখপাত্র বলেছেন, আরও মানুষের সন্ধানে সমুদ্রে উদ্ধার অভিযান চলমান। লা ভয়ক্স ডু নর্ড পত্রিকা জানিয়েছে, মঙ্গলবারের প্রথম দিকে প্রায় ১০০ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। এই অভিযানে অংশ নিয়েছিল তিনটি হেলিকপ্টার এবং বেশ কয়েকটি উদ্ধারকারী নৌকা।

দুর্ঘটনাকবলিত নৌকাটি উত্তর ফ্রান্সের ভিমুরু সৈকত থেকে যুক্তরাজ্যের দিকে যাত্রা করার কিছুক্ষণ পরেই ডুবে যায়। এ দুর্ঘটনার মধ্য দিয়ে ২০২৪ সালে ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে নিহত অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা বেড়ে ১৫তে দাঁড়িয়েছে।

যুদ্ধ এবং দারিদ্র্যতার থেকে মুক্তির আশায় সাম্প্রতিক বছরগুলোতে আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং এশিয়া থেকে পালিয়ে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে ব্রিটেনে পৌঁছেছেন কয়েক হাজার অভিবাসী।

চ্যানেলটি বিশ্বের ব্যস্ততম শিপিং লেনগুলোর মধ্যে একটি। এর শক্তিশালী স্রোত ছোট নৌকাগুলোর জন্য এই চ্যানেল পাড়ি দেওয়া বিপজ্জনক করে তোলে।