প্লে অফে যেতে যা করতে হবে মুস্তাফিজের চেন্নাইকে

প্লে অফে যেতে যা করতে হবে মুস্তাফিজের চেন্নাইকে

ফাইল ছবি

সময় যতো গড়াচ্ছে, আইপিএলে প্লে অফে যাওয়ার লড়াই হয়ে উঠছে উত্তেজনাপূর্ণ। ১০ দলের আসরে বেড়েছে ম্যাচ সংখ্যা। লিগপর্বের ৭০ ম্যাচের মধ্যে এখনও বাকি ৩০ ম্যাচ। এমন পর্যায়ে এসেও প্লে অফে যাওয়ার জন্য চলছে তুমুল প্রতিদ্বন্দ্বিতা। প্লে অফের দৌড়ে রয়েছেন যারা তাদের মধ্যে শীর্ষে রাজস্থান রয়্যালস। প্লে অফে খেলার যোগ্যতা অর্জনের পথে তারা। পরের ম্যাচে জিতলেই চলমান আসরে প্লে-অফে পৌঁছানো প্রথম দল হবে তারা।

এদিকে একই সঙ্গে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (আরসিবি) জন্য প্লে অফে পৌঁছানোর আশা প্রায় শেষ। শুধু আরসিবি নয়, মুম্বাই ইন্ডিয়ান্সসহ আরও কয়েকটি দল রয়েছে যারা ইতিমধ্যেই টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার আশঙ্কায় রয়েছে। এদিকে বাদ পড়ে যাওয়া দলে শেষ দিকে এসে যুক্ত হচ্ছেন মুস্তাফিজের চেন্নাই! কেননা শেষ ম্যাচে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের কাছে হেরে প্লে অফের শঙ্কায় রয়েছে চেন্নাই সুপার কিংস।

তবে প্লে-অফের লড়াই থেকে ছিটকে যাওয়ার পরিস্থিতি এখনই তৈরি হয়নি। আরও ছ’টি ম্যাচ বাকি। তার মধ্যে অন্তত তিনটিতে জিতলেই প্লে-অফের দৌড়ে থাকতে পারে তারা।

আইপিএলের শীর্ষে রয়েছে রাজস্থান। ৮ ম্যাচে ১৪ পয়েন্ট পেয়ে তারা প্লে-অফে এক পা রেখেই দিয়েছে। ৭ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে কলকাতাও প্লে-অফের স্বপ্ন দেখছে। তিনে থাকা হায়দরাবাদের পয়েন্ট ৭ ম্যাচে ১০। তারা রান রেটে (০.৯১৪) কলকাতার থেকে পিছিয়ে। তারাও রয়েছে প্লে অফের দৌড়ে। 

পয়েন্ট তালিকায় সবার শেষে রয়েছে বেঙ্গালুরু। ৮ ম্যাচে মাত্র ২ পয়েন্ট তাদের। পাঞ্জাব কিংসের আট ম্যাচে ৪ পয়েন্ট। এই দুই দলের কাছেই প্লে-অফে ওঠা কঠিন। এরপর রয়েছে মুম্বাই ও দিল্লি ৬ পয়েন্ট নিয়ে রয়েছেন টেবিলের   সপ্তম ও অষ্টমে। প্লে অফে যেতে দিতে হবে তাদের কঠিন পরিক্ষা।  এই দুটি দলকেই আগামী ম্যাচে কমপক্ষে ৫টি করে জিততে হবে। তা হলে তারা প্লে অফের দৌড়ে থাকবে। একাধিক ম্যাচ হারলে টুর্নামেন্ট থেকে ছিটকে যেতে পারে তারা।