প্রতীক পেয়েই প্রচার-প্রচারণায় প্রার্থীরা

প্রতীক পেয়েই প্রচার-প্রচারণায় প্রার্থীরা

ফাইল ছবি

নির্বাচনী প্রচার প্রচারণা জমে উঠছে উপজেলা পরিষদ নির্বাচনে। ৮ মে অনুষ্ঠিত হবে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন। মঙ্গলবার (২৩ এপ্রিল) নির্বাচনে প্রতীক বরাদ্দের পরপরই নির্বাচনি প্রচারে নেমেছেন প্রার্থীরা। শুরু করেছেন জনসংযোগ। পোস্টার টানানোর পাশাপাশি চলছে প্রচার-প্রচারণা। ইতোমধ্যে অনেক স্থানে প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনেরও অভিযোগ উঠেছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

বরিশাল : প্রচারণায় নেমেছেন বরিশাল সদর উপজেলার ১৩ প্রার্থী। প্রতীক পেয়েই পরদিন থেকে আনুষ্ঠানিকভাবে প্রচার-প্রচারণায় মাঠে নেমেছেন তারা। তীব্র গরম উপেক্ষা করে ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন তারা। দিচ্ছেন নানান প্রতিশ্রুতি।

বরিশালে প্রতিদ্বন্দ্বিতা করছেন সদর উপজেলায় পাঁচ চেয়ারম্যান প্রার্থী, চার ভাইস চেয়ারম্যান প্রার্থী এবং চার মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী।

বুধবার (২৪ এপ্রিল) বিকালে বরিশাল সদর উপজেলায় দোয়া-মোনাজাতের মাধ্যমে প্রচারণা শুরু করেছেন মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যানপ্রার্থী এসএম জাকির হোসেন। একইভাবে প্রচারণা শুরু করেছে চেয়ারম্যানপ্রার্থী মাহমুদুল হক খান মামুন (আনারস), মনিরুল ইসলাম ছবি (দোয়াত-কলম), মাহাবুবুর রহমান মধু (ঘোড়া) ও আব্দুল মালেক (কাপ-পিরিচ)।

কাউনিয়া (রংপুর) : রংপুরের কাউনিয়ায় পোস্টার টানানো ও নিয়ম মেনে মাইকে প্রচার-প্রচারণা চালাচ্ছেন প্রার্থীরা। বাড়ি বাড়ি গিয়ে প্রার্থীরা ভোট ও দোয়া প্রার্থনা করছেন। সেই সঙ্গে উঠান বৈঠক ও নির্বাচনি সভা অনুষ্ঠিত হচ্ছে। হাটবাজার, চা-পানের দোকান ও হোটেল-রেস্টুরেন্টগুলো সরগরম। এলাকায় বইছে নির্বাচনী আমেজ।

চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৩ প্রার্থী। প্রতীক বরাদ্দ পেয়ে ব্যাপকভাবে প্রচারণা শুরু করেছেন প্রার্থীরা। চেয়ারম্যান পদে তিন প্রার্থীর মধ্যে আনোয়ারুল ইসলাম মায়া মোটরসাইকেল, মো. আব্দুর রাজ্জাক আনারস ও মো. হুমায়ুন কবীর পেয়েছেন ঘোড়া প্রতীক।

কলমাকান্দা ও দুর্গাপুর (নেত্রকোনা) : নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় দোয়াত-কলম প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আবদুল কুদ্দুছের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকালে প্রতীক বরাদ্দের পর তার নির্বাচনি এলাকায় মোটরসাইকেল শোভাযাত্রা বের করা হয়। এতে কলমাকান্দা-দুর্গাপুর সড়কের চানপুর এলাকায় যানজট সৃষ্টি হয়। ফলে প্রচণ্ড গরমে যানজটে পড়ে সাধারণ মানুষকে ভোগান্তি পোহাতে হয়।

নির্বাচনি আচরণবিধি ভঙ্গের ঘটনায় ওইদিন রাতে রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. গোলাম মোস্তফা স্বাক্ষরিত পত্রে প্রার্থী আবদুল কুদ্দুছকে কারণ দর্শানো হয়েছে। রির্টানিং কর্মকর্তা বুধবার (২৪ এপ্রিল) দুপুরে বলেন, তার বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না, তা নোটিশপ্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

প্রথম ধাপে কলমাকান্দা ও দুর্গাপুর উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। চেয়ারম্যান পদে এ দুটি উপজেলায় সাতজন করে ১৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) : প্রতীক বরাদ্দের পরপরই নির্বাচনি প্রচারণায় নেমে পড়েছেন গোমস্তাপুরের প্রার্থীরা। পোস্টার লাগানোর পাশাপাশি চলছে মাইকিং। মঙ্গলবার (২৩ এপ্রিল) সন্ধ্যা থেকে প্রার্থীরা জনসংযোগে নেমে পড়েছেন।

এবার চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৫ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে রয়েছেন বর্তমান চেয়ারম্যান হুমায়ুন রেজা এবং সাবেক ইউপি চেয়ারম্যান ও ব্যবসায়ী আশরাফ হোসেন মিলন। এলাকার সকল প্রার্থীরা ব্যস্ত হয়ে পড়েছেন নির্বাচনী গণসংযোগে।