ইউক্রেনের জ্বালানি খাতকে টার্গেট করছে রাশিয়া

ইউক্রেনের জ্বালানি খাতকে টার্গেট করছে রাশিয়া

সংগৃহীত

রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে অসংখ্য ক্ষেপণাস্ত্রের মাধ্যমে রাতভর হামলা চালিয়েছে। ধারণা করা হচ্ছে, দেশটির জ্বালানি অবকাঠামোর বিরুদ্ধে এই হামলা চালানো হয়। অপরদিকে, রাশিয়া বলছে তাদের আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থা দক্ষিণের ক্রাসনোদার অঞ্চলে ৬০টিরও বেশি ইউক্রেনীয় ড্রোন ধ্বংস করেছে।

ইউক্রেনের বিমানবাহিনী শনিবার বলেছে, রাশিয়া রাতভর ৩৪টি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে, যার মধ্যে ২১টিকে ইউক্রেনীয় আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থা ভূপাতিত করেছে। খবর এসোসিয়েট প্রেসের

টেলিগ্রামের এক পোস্টে ইউক্রেনের জ্বালানী মন্ত্রী হেরমান হালুশচেনকো বলছেন, দেশের দক্ষিণের নিপ্রোপেত্রোভস্ক অঞ্চল, আইভানো-ফ্রানকিভস্ক ও পশ্চিমের লভিভের ওপর হামলা চালানো হয়েছে এবং এই হামলায় এক প্রকৌশলী আহত হয়েছেন।

বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান ডিটেক বলছে, তাদের চারটি তাপ বিদ্যুৎকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে এবং (কয়েকজন) “হতাহত” হয়েছেন। তবে প্রতিষ্ঠানটি বিস্তারিত কিছু জানায়নি।

আরও পূর্ব প্রান্তে, রাশিয়া, ইউক্রেনের দ্বিতীয়-বৃহত্তম শহর খারকিভের উপর রাতভর ক্ষেপণাস্ত্র হামলা চালালে মানসিক রোগীদের একটি হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয় এবং এক ব্যক্তি আহত হন। ঘটনাস্থল থেকে পাওয়া ছবিতে দেখা গেছে হাসপাতাল প্রাঙ্গণে বড় একটি গর্ত হয়েছে এবং রোগীরা করিডরে আশ্রয় নিচ্ছেন। আঞ্চলিক গভর্নর ওলেহ সাইনিহুবভ বলছেন, ৫৩ বছর বয়সী একজন নারী আহত হয়েছেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, রুশ আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থা দেশটির দক্ষিণের ক্রাসনোদার অঞ্চলে ৬৬টি ড্রোন ধ্বংস করেছে। মস্কো নিয়ন্ত্রিত ক্রাইমিয়া উপদ্বীপে আরও দুইটি ড্রোন ধ্বংস করা হয়।

ক্রাসনোদার প্রদেশের গভর্নর ভেনিয়ামিন কোনদ্রাতিয়েভ বলছেন, ইউক্রেনীয় বাহিনী তেল পরিশোধনাগার ও অবকাঠামোর বিরুদ্ধে হামলা চালালেও কেউ হতাহত হয়নি এবং এসব স্থাপনার তেমন কোনো ক্ষতিও হয়নি। জরুরি পরিস্থিতি মন্ত্রণালয় জানিয়েছে, এই হামলার সময় স্লাভিয়ানস্ক-অন-কুবানের স্লাভিয়ানস্ক তেল পরিশোধনাগারে আগুন ধরে যায়।

ইউক্রেনের কর্মকর্তারা সাধারণত রুশ ভূখণ্ডে হামলার বিষয়ে মন্তব্য করেন না। তবে শনিবার ইউক্রেনের জ্বালানি মন্ত্রণালয় বলেছে, ক্রাসনোদার অঞ্চলের দুইটি তেল পরিশোধনাগারে ড্রোন হামলা হয়েছে।