ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী গ্রেপ্তার

ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী গ্রেপ্তার

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ চলছেই। দেশটির সেন্ট লুইসে অবস্থিত ওয়াশিংটন ইউনিভার্সিটিতে শিক্ষার্থীদের সঙ্গে একাত্ম হয়ে এই বিক্ষোভে যোগ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইন। আগামী প্রেসিডেন্ট নির্বাচনে তিনি বামপন্থী দল গ্রিন পার্টি থেকে জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে লড়াই করবেন। খবর নিউইয়র্ক পোস্টের।

শনিবার (২৭ এপ্রিল) মার্কিন বামপন্থী এই নেতাকে ইসরায়েলবিরোধী বিক্ষোভ থেকে গ্রেপ্তার করে পুলিশ। রোববার এই সংবাদ নিউইয়র্ক পোস্টে প্রকাশিত হয়।

৭৩ বছর বয়সী জিল স্টেইনসহ ওয়াশিংটন ইউনিভার্সিটির ক্যাম্পাসের বিক্ষোভ থেকে অন্তত ৮০ জনকে গ্রেপ্তার করা হয়। এর মধ্যে আছে জিল স্টেইনের প্রচারণা ম্যানেজার জেসন কল ও সহ-প্রচারণা ম্যানেজার ক্যালি মেরিল-কাই।

সামাজিক যোগযোগ মাধ্যম এক্স-এ জিল স্টেইনের অ্যাকাউন্টে পোস্ট করা একটি ভিডিওতে তার গ্রেপ্তারের বিষয়টি দেখা গেছে।

গ্রেপ্তারের আগে শিক্ষার্থীদের সঙ্গে দাঁড়িয়ে জিল স্টেইন বলেছিলেন, আমরা এখানে ওয়াশিংটন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সঙ্গে দাঁড়িয়েছি। আমরা দাঁড়িয়েছি আমাদের সাংবিধানিক অধিকারের জন্য, দাঁড়িয়েছি আমেরিকার মানুষের জন্য যারা চান, এই গণহত্যা এখনই বন্ধ হোক।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও চিকিৎসক জিল স্টেইন ২০১২ ও ২০১৬ সালেও গ্রিন পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন। গত বছরের নভেম্বরে তিনি এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দেন।