নিয়ম ভেঙে শাস্তি পেলেন ইশান

নিয়ম ভেঙে শাস্তি পেলেন ইশান

ছবি: সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আচরণবিধি ভঙ্গের কারণে শাস্তির মুখে পড়েছেন ইশান কিষান। মুম্বাই ইন্ডিয়ান্সের উইকেটরক্ষক এই ব্যাটারকে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করেছে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। এর আগে বিসিসিআইয়ের নির্দেশ না মানায় ভারতের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েন ইশান।

শনিবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে ১০ রানে হেরেছে মুম্বাই। ম্যাচ চলাকালীন আইপিএলের আচরণবিধির ২.২ ধারার একটি নিয়ম ভঙ্গ করেন ইশান। যে ধারায় উল্লেখ রয়েছে, অক্রিকেটীয় আচরণ গ্রহণযোগ্য নয়। যেমন ব্যাট দিয়ে উইকেটে মারা বা লাথি মারা। ইচ্ছাকৃত অসংযত আচরণ করা, মাঠ বা সাজঘরের কোনো কিছুর ক্ষতি করা যাবে না।

ইশান এই ধারার কোন নিয়ম ভঙ্গ করেছেন, তা নিশ্চিত করেনি আইপিএল কর্তৃপক্ষ। এক বিবৃতিতে তার শাস্তির বিষয়টি নিশ্চিত করেছে কর্তৃপক্ষ বলেছে, ‘ইশান আইপিএলের আইনের ২.২ ধারার একটি নিয়ম ভঙ্গ করেছেন। এর ফলে তাকে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হলো। ম্যাচ রেফারির সিদ্ধান্ত মেনে নেওয়ায় শুনানির প্রয়োজন হয়নি।’

ম্যাচে দিল্লির দেওয়া ২৫৭ রানের লক্ষ্য টপকাতে পারেনি মুম্বাই। হাইস্কোরিং ম্যাচে ওপেনিংয়ে নেনে ১৪ বলে ২০ রান করেন ইশান।

বেশ কিছুদিন ধরেই জাতীয় দলের বাইরে ইশান। গত বছর দক্ষিণ আফ্রিকা সিরিজের মাঝপথে বিশ্রাম নেন তিনি। পরবর্তী সময়ে ভারতের ঘরোয়া ক্রিকেটের রঞ্জি ট্রফিতে ইশানকে খেলার নির্দেশ দেয় বিসিসিআই। তবে সেই আদেশ অমান্য করেন তিনি।