মাসজুড়ে তাপপ্রবাহের পর এবার টানা বৃষ্টিপাতের আভাস

মাসজুড়ে তাপপ্রবাহের পর এবার টানা বৃষ্টিপাতের আভাস

ফাইল ছবি

গত ৭৬ বছরের রেকর্ড ভেঙেছে এবারের তাপপ্রবাহ। সারা দেশে মাসজুড়ে চলমান তাপদাহে অতিষ্ঠ জনজীবন, যা অব্যাহত থাকবে মাসের বাকি দুইদিনও। এরই মধ্যে গতকাল একদিনেই হিটস্ট্রোকে মৃত্যু হয়েছে ১৭ জনের। দেশের ইতিহাসে এর আগে কখনও একদিনে এত মৃত্যু হয়নি হিটস্ট্রোকে। তবে, শিগগিরই এই তাপপ্রবাহ থেকে পরিত্রাণ মিলতে যাচ্ছে দেশবাসীর। মে মাসের প্রথম সপ্তাহজুড়ে টানা বৃষ্টিপাতের আভাস পাওয়া গেছে আবহাওয়া অধিদপ্তর সূত্রে।

সোমবার (২৯ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, গত ৭৬ বছরের রেকর্ড ভেঙ্গেছে এবারের তাপপ্রবাহ। এপ্রিলের বাকি দুইদিনও থাকবে তাপদাহের দাপট। তবে মে মাসের প্রথম সপ্তাহ দেশজুড়ে টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষ করে সিলেট, চট্টগ্রাম, বরিশাল, ময়মনসিংহসহ ঢাকা বিভাগে এই বৃষ্টির প্রকোপ বেশি থাকবে।

এদিকে এদিনের আবাওহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত পূর্বাভাসে আরও বলা হয়, যশোর ও রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে অতি তীব্র এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নওগাঁ, পাবনা ও নীলফামারী জেলাসহ খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এই মুহূর্তে। এছাড়া মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের অবশিষ্টাংশ এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে। এ অবস্থা আগামী দুইদিন অব্যাহত থাকতে পারে।

 

এ সময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং প্রায় অপরিবর্তিত থাকতে পারে রাতের তাপমাত্রা। পাশাপাশি জলীয়বাষ্পের আধিক্যের কারণে বিরাজমান থাকতে পারে অস্বস্তিভাব।