নারী অধিকার নিয়ে কথা বলায় সৌদি তরুণীকে ১১ বছরের কারাদণ্ড

নারী অধিকার নিয়ে কথা বলায় সৌদি তরুণীকে ১১ বছরের কারাদণ্ড

ছবি: সংগৃহীত

নারী অধিকার ও পোশাকের স্বাধীনতা নিয়ে কথা বলায় সৌদি আরবের এক তরুণীকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। সৌদি আরবের আইনের সন্ত্রাসবাদবিরোধী ধারায় মানাহেল আল-ওতাইবি নামের ওই তরুণীকে গ্রেপ্তার করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

মানাহেল আল-ওতাইবিকে প্রথমে গোপনে কারাদণ্ড দেওয়া হলেও পরে তা স্বীকার করে সৌদি কর্তৃপক্ষ। দেশটি জাতিসংঘের মানবাধিকার হাইকমিশনারের কাছে পাঠানো এক চিঠিতে স্বীকার করে যে, চলতি বছরের ৯ জানুয়ারি আল-ওতাইবিকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সৌদি সরকারের দাবি, ওই তরুণী যা করেছেন তা দেশটির আইন অনুসারে ‘সন্ত্রাসবাদী কর্মকাণ্ড’।

কারাদণ্ডপ্রাপ্ত তরুণী মানাহেল আল-ওতাইবি একজন স্বীকৃত শরীরচর্চা প্রশিক্ষক। তিনি যোগাযোগমাধ্যমে প্রায়ই নারীর ক্ষমতায়নের পক্ষে কথা বলতেন। ২০২২ সালের নভেম্বরে তাকে গ্রেপ্তার করা হয় এবং তার বিরুদ্ধে সন্ত্রাসবাদবিরোধী আইনের একটি ধারায় মামলা করা হয়। এই ধারা অনুসারে, কেউ অনুমোদন ছাড়া কোনো ওয়েবসাইট ব্যবহার করে সংবাদ, বিবৃতি, মিথ্যা বা গুজব সম্প্রচার বা প্রকাশ করলে তা সন্ত্রাসবাদ বলে গণ্য হবে।

সৌদি কর্তৃপক্ষ মানাহেল আল-ওতাইবির বোন ফৌজ আল-ওতাইবির বিরুদ্ধে শালীন পোশাক না পরার অভিযোগ তুলেছিল। কিন্তু তাকে গ্রেপ্তারের আগেই তিনি দেশ ছেড়ে চলে যান। তাদের বড় বোন মারিয়ামকেও নারী অধিকারের পক্ষে কথা বলায় কারাগারে বন্দি করা হয়। পরে তাকে ২০১৭ সালে মুক্তি দেওয়া হয়।