শুভ জন্মদিন ফারুকী

শুভ জন্মদিন ফারুকী

ছবি: সংগৃহীত

ঢালিউডের জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। তার জীবনের বসন্তে হাফ সেঞ্চুরি করলেন, অর্থাৎ ৫০তম জন্মদিনে পা দিলেন। ১৯৭৩ সালের ২ মে রাজধানীর নাখালপাাড়ায় জন্মগ্রহণ করেন ফারুকী।

মানুষের জীবনের অন্দরে পৌঁছতে চাওয়া এক অভিযাত্রী তিনি। ব্যক্তি মানুষের দু:খ-হাসি কান্না কিংবা ক্রমাগত নিম্নগামী সমাজে ভেঙ্গে পড়া ধূর্ত মানুষটিকে তিনি আবিস্কার করেছেন। এক্সরে রিপোর্টের মত সমাজের কাঠামোর ক্ষয় কিংবা ব্যক্তিমানুষের মনের জটিল রূপ-কাঠামো তিনি অঙ্কন করেছেন; অবাস্তব থেকে বাস্তবতার সংজ্ঞায়নে তিনি মুন্সিয়ানা দেখিয়েছেন।

শিল্প আড়াল চায়- শিল্পী নিভৃতচারী হতে চায়। তারপরেও সংবেদশীল হয়েও তিনি হাসিমুখে আছেন। একা নন, তিনি আরও আরও অনেককে নিয়ে এগিয়ে যাওয়া মানুষ। বাংলা চলচ্চিত্রের অভিমুখে ঠিক করে দেয়া এক অভিযাত্রী। সরল তার গল্প-বলতে চাওয়ার বিষয়ে তিনি দ্বিধাহীন। যাপনে নতুনত্ব, বলার ভঙ্গিতে নিজস্বতা। এ নিয়েই তিনি অপ্রতিরোধ্য।

বিশ্ব চলচ্চিত্রে তার আছে অনেক প্রিয়; তিনিও প্রিয় শিল্পবোদ্ধা কিংবা সাধারণ দর্শকদের কাছে। নির্মাণের তালিকা দীর্ঘ তবে ক্লান্ত নন তিনি। সৃষ্টি সুখের উল্লাসে এখনো তিনি উচ্ছ্বসিত।

২০০৪ সালে ব্যাচেলর নাটকের মাধ্যমে বাংলাদেশের দর্শকের কাছে নির্মাতা হিসেবে জনপ্রিয়তা পান মোস্তফা সরয়ার ফারুকী। এরপর ২০০৭ সালে ‘মেড ইন বাংলাদেশ’ এর মাধ্যমে অনরকম উচ্চতায় চলে যান এ নির্মাতা। মূলত তিনি ভিন্নধর্মী মেগা ধারাবাহিক নাটকের কারণে পরিচিতি লাভ করেন তিনি। টেলিভিশন, পিঁপড়া বিদ্যা, ডুব, শনিবার বিকেল, নো ল্যান্ডস ম্যান ও থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার চলচ্চিত্র পরিচালনার মাধ্যমে।

ব্যক্তিগত জীবনে মোস্তফা সরয়ার ফারুকী ২০১০ সালে দীর্ঘদিনের সহকর্মী ও জনপ্রিয় টিভি অভিনেত্রী তিশাকে বিয়ে করেন। এই দম্পতির একটি কন্যা সন্তান রয়েছে।