করোনার টিকার পার্শ্ব প্রতিক্রিয়ায় অভিনেতার হার্ট অ্যাটাক?

করোনার টিকার পার্শ্ব প্রতিক্রিয়ায় অভিনেতার হার্ট অ্যাটাক?

ছবি: সংগৃহীত

সম্প্রতি চাউর হয়েছে করোনা ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিচ্ছে টিকা গ্রহণকারীদের শরীরে। এর পরিপ্রেক্ষিপ্রেক্ষিতে ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকা লন্ডনের আদালতে স্বীকার করে নিয়েছে, তাদের ভ্যাকসিনে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

এদিকে গত বছরের শেষের দিকে ভারতীয় অভিনেতা শ্রেয়স হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। অল্পের জন্য প্রাণ ফিরে পেয়েছেন তিনি। অভিনেতা মনে করছেন কোভিডের টিকা নেওয়ার ফলেই হার্ট অ্যাটাক করেছিল তার।

বিষয়টি নিয়ে ভারতীয় সংবাদমাধ্যমকে শ্রেয়স বলেন, আমি ধূমপান করি না। রেগুলার ড্রিঙ্কারও নই। মাসে হয়তো একবার ড্রিঙ্ক করলাম। এছাড়া আর কোনো তামাক নয়। হ্যাঁ, আমার কোলেস্টেরল একটু বেশি। আমায় বলা হয়েছিল আজকাল এটাই স্বাভাবিক। এর চিকিৎসাও করিয়েছিলাম আর তাতে ফলও পেয়েছিলাম। যদি বাকি কারণ ধরি — ডায়াবেটিস নেই, ব্লাড প্রেশার নেই, কিছুই তো নেই, তাহলে কারণ কী হতে পারে?

তিনি আরও বলেন, কোভিড-১৯ টিকা দেওয়ার পর থেকেই ক্লান্তি অনুভূত হতে থাকে। কিছু সত্যি তো থাকবে, আমরা পুরো থিওরি অস্বীকার করতে পারি না। হতে পারে এটি কোভিড বা ভ্যাকসিন, এর সঙ্গে কিছু না কিছু তো আছে। এটা খুবই দুর্ভাগ্যজনক যে আমরা সত্যিই জানি না আমাদের শরীরের ভিতরে কী আছে। হুজুগে বয়ে গেছি আর কোম্পানিগুলোকে বিশ্বাস করেছি। এমন কোনো ঘটনা কিন্তু কোভিড-১৯-এর আগে শুনিনি।

এদিকে আদালতে অ্যাস্ট্রাজেনেকার ওই স্বীকারোক্তিতে বলা হয়েছে, এই ভ্যাকসিনের কারণে থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম বা টিটিএস নামের বিরল রোগের সম্ভাবনা রয়েছে। যা নিয়ে বিশ্বজুড়ে হইচই পড়েছে।