উত্তরাখণ্ডে ভয়াবহ দাবানল, মৃত্যু ৫

উত্তরাখণ্ডে ভয়াবহ দাবানল, মৃত্যু ৫

ছবিঃ সংগৃহীত।

ভারতের উত্তরাখণ্ডে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ছে। এতে অন্তত পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ২০১৯ সালের পর থেকে দাবানলে এই প্রথম পাঁচজনের মৃত্যু হয়েছে।এর আগে ২০২১ সালে ভয়াবহ আগুন লেগেছিল জঙ্গলে।তখন প্রায় ৩৯৪৩ হেক্টর জঙ্গল পুড়ে যায়।

এদিকে, ফরেস্ট সার্ভে অফ ইন্ডিয়ার পরিসংখ্যান অনুসারে জানা গেছে, গত ২৯ এপ্রিল থেকে এ পর্যন্ত ৫৭০২টি ফরেস্ট ফায়ার হয়েছে। কুমায়ুন ও গাড়োয়াল এলাকার বিভিন্ন অঞ্চলে এই দাবানলের ঘটনা ঘটেছে। তবে মূলত মধ্য় হিমালয়ের বিভিন্ন এলাকায় এই দাবানলের ঘটনা হয়।হিমালয়ের উঁচু অংশে এটা অতি ঠাণ্ডার কারণে হতে পারে না।  

এদিকে, গত বছরের নভেম্বর মাস থেকে রাজ্যে অন্তত ৯১০টি দাবানলের মতো ঘটনা ঘটে। তাতে প্রায় ১১৪৪ হেক্টর বনাঞ্চল ধ্বংস হয়ে যায়।  হিমালয়ের উঁচু অংশে এটা অতি ঠাণ্ডার কারণে হতে পারে না।  তবে আশার কথা যে ৭ মে থেকে এই দাবানলের সংখ্যা কিছুটা কমতে পারে।

কারণ সেই সময় সেখানে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টির ফলে জঙ্গলের আগুন অনেকটাই নিভে যায়। কুমায়ূন রিজিয়নে ৭ মে থেকে আর গাড়োয়াল রিজিয়নে ৮ মে থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এপ্রিলের মাঝামাঝি থেকেই মূলত দাবানল দেখা যায়। কারণ সেই সময় তাপমাত্রা বাড়তে থাকায় জঙ্গলে আগুন ধরে যায়।

বনদফতরের কর্মকর্তা জানিয়েছিলেন, পৌরি তেহসিল এলাকায় রবিবার রাতে সাবিত্রী দেবী দাবানলে মারা যান। গাড়োয়ালে এটা প্রথম দাবানলে মৃত্যু। বাকি চারজন মারা গিয়েছে কুমায়ুনে। সাবিত্রী দেবী আগুন নেভানোর চেষ্টা করছিলেন। সেই সময় তিনি পড়ে যান ও অগ্নিদগ্ধ হয়ে যান।