জাবিতে গ্রাজুয়েট রিসার্চ কনফারেন্স অনুষ্ঠিত

জাবিতে গ্রাজুয়েট রিসার্চ কনফারেন্স অনুষ্ঠিত

সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রথমবারের মতো আয়োজন করা হয়েছে গ্রাজুয়েট রিসার্চ কনফারেন্স-২০২৪। বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের উদ্যোগে আইন ও বিচার বিভাগ এবং ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) সহযোগিতায় এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

‘নেভিগেটিং কমপ্লেসিটি: ইন্টার ডিসিপ্লিনারি পারসপেক্টিভস অন সোশ্যাল চ্যালেঞ্জেস’ শীর্ষক শিরোনামে আয়োজিত দিনব্যাপী সম্মেলনটি মঙ্গলবার (৭ মে) সকাল সাড়ে ৯টায় সমাজবিজ্ঞান অনুষদের লাউঞ্জে উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম। 

এর আগে সকাল সাড়ে ৮টায় রেজিস্ট্রেশনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। আনুষ্ঠানিক উদ্বোধনের পর সকাল ১০টায় একই সঙ্গে ৯টি ভিন্ন ভিন্ন বিষয়ের উপর আলোচনা করেন শিক্ষক ও গবেষকরা। মূল আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে সোশ্যাল জাস্টিস, গ্লোবালাইজেশন, কালচারাল ডাইভারসিটি, গভার্ন্যান্স এবং  টেকনোলজি ও ইনোভেশন।

বিকাল ৩টায় অনুষ্ঠানের দ্বিতীয় অংশে বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. শেখ মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার প্রমুখ উপস্থিত থাকবেন।

সমাপনী অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে বক্তব্য রাখবেন, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. নাসিম আক্তার হোসাইন। এছাড়াও আলোচনা রাখবেন ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. দারা শামসুদ্দিন, অর্থনীতি বিভাগের অধ্যাপক মো. নুরুল হক ও আইসিটি ডিভিশনের এটুআই প্রকল্পের প্রোগ্রাম স্পেশালিস্ট মানিক মাহমুদ।

এদিকে সম্মেলন উপলক্ষে সমাজবিজ্ঞান অনুষদ প্রাঙ্গণে জাবি শিক্ষকদের প্রকাশিত বই এবং বিভিন্ন বিভাগের জার্নাল প্রদর্শনী চলছে। এছাড়া গতকাল সোমবার ও আজ মঙ্গলবার এ দু’দিনব্যাপী ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল) ও অ্যাডর্ন পাবলিকেশনের উদ্যোগে আয়োজিত বইমেলায় সম্মেলন উপলক্ষে সমস্ত বইয়ে শিক্ষকদের জন্য ৩০ ও শিক্ষার্থীদের জন্য ৩৫ শতাংশ ছাড় দিচ্ছে।