চ্যাট ফিল্টারে নতুন সুবিধা আসছে হোয়াটসঅ্যাপে

চ্যাট ফিল্টারে নতুন সুবিধা আসছে হোয়াটসঅ্যাপে

ছবি: সংগৃহীত

মেটার মালিকানাধীন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। সারাক্ষণ কোনো না কোনো কাজে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন। প্রতিনিয়ত কয়েকশ কোটি বার্তা আদান-প্রদান হচ্ছে সাইটটিতে।

এই প্ল্যাটফর্মে অনেকের সঙ্গেই সারাদিন কথা হচ্ছে। ফলে দরকারের সময় যাকে দরকার তার চ্যাট খুঁজে পাওয়া যায় না। এজন্য হোয়াটসঅ্যাপ একটি নতুন ফিচার নিয়ে আসে। যেটি হচ্ছে চ্যাট ফিল্টার। অল, আনরেড এবং গ্রুপ এই তিনভাগে এখন ভাগ করে রাখা যাচ্ছে হোয়াটসঅ্যাপ চ্যাট।

ফলে তাড়াহুড়ার সময় জরুরি মেসেজ, চ্যাট সহজে খুঁজে পাবেন ব্যবহারকারীরা। এর পাশাপাশি পছন্দের যেসব কনট্যাক্টের সঙ্গে ব্যবহারকারীর বেশি কথোপকথন হয় হোয়াটসঅ্যাপ মাধ্যমে, সেটাও দ্রুত খুঁজে পাওয়া সম্ভব হবে এই চ্যাট ফিল্টারের সাহায্যে।
হোয়াটসঅ্যাপে আসছে এআই ইমেজ এডিটর 

সবচেয়ে বেশি সুবিধা পাওয়া যাবে গ্রুপ চ্যাটিংয়ে। বিভিন্ন গ্রুপে আসা একাধিক মেসেজ সহজে পড়তে পারবেন ব্যবহারকারীরা। যেসব মেসেজ হোয়াটসঅ্যাপে আপনি পড়ার আগে পিছিয়ে হারিয়ে যেত এতদিন, সেগুলো খুঁজে পাওয়া যাবে আনরেড অপশনে।

এই চ্যাট ফিল্টার ফিচারে হোয়াটসঅ্যাপ নতুন আপডেট আনতে চলেছে। হোয়াটসঅ্যাপ ট্র্যাকার ওয়েবিটাইনফো জানিয়েছে, ডিভাইসের স্টোরেজের উপর যাতে ইউজারদের নিয়ন্ত্রণ থাকে সেই জন্য কাজ শুরু করেছে হোয়াটসঅ্যাপ সংস্থা। হোয়াটসঅ্যাপ বিটা অ্যান্ড্রয়েড আপডেট ভার্সন ২.২৪.১০.৮-এ এই নতুন ফিচারটি আছে।

যে ফোনে ব্যবহারকারী হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন তার স্টোরেজ ম্যানেজমেন্টের জন্য ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপে কনভারসেশন ফিল্টার করার সুযোগ পাবেন নতুন আপডেটের মাধ্যমে। চ্যাট ফিল্টার ফিচারের মাধ্যমে বিভিন্ন হোয়াটসঅ্যাপ চ্যাট খুঁজে পেতে সুবিধা হচ্ছে। সেই সঙ্গে যদি ফোনের স্টোরেজ কমে যায় তাহলে হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারের সাহায্যে কনভারসেশন ফিল্টার করে ফোনের স্টোরেজ খালি করার সুযোগ পাবেন ব্যবহারকারী।

হোয়াটসঅ্যাপ চ্যানেল এবং সাধারণ হোয়াটসঅ্যাপ চ্যাট- এই দুই ক্ষেত্রে কনভারসেশন ফিল্টার করার মাধ্যমে ইউজাররা দেখে নিতে পারবেন কোন মেসেজ কতটা স্টোরেজ বা জায়গা নিয়ে রয়েছে। এরপর প্রয়োজন অনুসারে ডিলিট করে ফোনের স্টোরেজ খালি করতে পারবেন। এই ফিচার হোয়াটসঅ্যাপে সব ইউজারদের জন্য কবে চালু হবে তা এখনো জানা যায়নি।
তথ্যসূত্র : ইন্ডিয়া টুডে