'হীরামান্ডি'তে নিজের চরিত্র নিয়ে মুখ খুললেন সোনাক্ষী

'হীরামান্ডি'তে নিজের চরিত্র নিয়ে মুখ খুললেন সোনাক্ষী

ছবি: সংগৃহীত

সম্প্রতি নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে সঞ্জয় লীলা বানসালির 'হীরামান্ডি' ওয়েব সিরিজ। 'হীরামান্ডি'র প্লট ভারতের স্বাধীনতা সংগ্রামে বাইজি বাড়ির অবদান নিয়ে। যেখানে প্রেম, প্রতিশোধ এবং বিদ্রোহের কথা রয়েছে। 'হীরামান্ডি'তে বানসালি সমাজের নিগৃহীত মানুষগুলোকে সম্মান ফিরিয়ে দেওয়ার কথা বলেছেন।

বানসালির এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন মনীষা কৈরালা। এছাড়াও রয়েছেন সোনাক্ষী সিনহা, অদিতি রাও হায়দারি, রিচা চাড্ডা, শারমিন সেহগাল, ফারদিন খান প্রমুখ।  

'হীরামন্ডি'-তে অভিনয় করে চর্চায় সোনাক্ষী সিনহা। সিরিজে 'ফরিদন'-এর চরিত্রে অভিনয়ের জন্য তিনি প্রশংসিত হয়েছেন। চর্চার মূল কারণ এই সিরিজে 'ফরিদন'-এর চরিত্রটি একটা সমকামীর চরিত্র, যেজন্য ফোরপ্লে দৃশ্যে বোল্ড অবতারে ধরা দিয়েছেন সোনাক্ষী। সম্প্রতি এক সাক্ষাৎকারে সেবিষয়েই মুখ খুলেছেন সোনাক্ষী সিনহা।

নিজের চরিত্র প্রসঙ্গ সোনাক্ষী বলেন, ‘নয় বছরের মেয়েকে যখন বিক্রি করে দেওয়া হয়। যে কারণেই হয়ত তিনি পুরুষদের চরম ঘৃণা করেন। এমনটা হতেই পারে। তবে এই বিষয়টি নিয়ে বিস্তারিত কিছুই দেখানো হয়নি। পরিচালক এটাকে ওই দৃশ্যের মধ্যেই সীমাবদ্ধ রেখেছেন। ফরিদন চৌধুরী সাবের (একজন নবাব) সঙ্গে দেখা করেন, যিনি তাঁর দাসীর সঙ্গে রয়েছেন। ’

সোনাক্ষী আরও বলেন, ‘এটা একটা জাদু ছিল। বহু বছর পর এইরকম একটা স্ক্রিনিং দেখলাম। এটা আমার পুরো ক্যারিয়ারের সবচেয়ে বড় প্রিমিয়ার ছিল। সেদিন অনেকের সঙ্গে দেখা হয়েছিল। তবে রেখা ম্যাম সেখানে এসে সকলকে খুব সাপোর্ট করেছেন এবং উৎসাহ দিয়েছেন। '

হীরামন্ডি সিরিজটি ১৯৪০-এর দশকের ভারতীয় স্বাধীনতা সংগ্রামের উত্তাল পটভূমিতে গণিকা এবং তাঁদের পৃষ্ঠপোষকদের গল্প বলেছে। যেখানে অবিভক্ত ভারতের লাহোরের একটা জেলা হীরামন্ডির সাংস্কৃতিকে তুলে ধরা হয়েছে। ১ মে নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে এই সিরিজ।