রাফা সীমান্তে ট্যাংক ও সেনা জড়ো করছে ইসরাইল

রাফা সীমান্তে ট্যাংক ও সেনা জড়ো করছে ইসরাইল

সংগৃহীত

বাইডেন প্রশাসনের ডাক উপেক্ষা করেই গাজার লাইফলাইনখ্যাত রাফা সীমান্তে হামলা অব্যাহত রেখেছে ইসরাইলি দখলদার বাহিনী। আরও বড় ধরনের হামলা চালাতে সীমান্তে ট্যাংকসহ বিভিন্ন যুদ্ধসরঞ্জাম ও সেনা জড়ো করছে তারা। তবে হোয়াইট হাউস বলছে, রাফায় স্থল অভিযান হামাসকেই শক্তিশালী করে তুলবে।

অবরুদ্ধ গাজার সীমান্ত শহর রাফার পূর্বাঞ্চলে বিরামহীন গোলাবর্ষণ চালিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী। আবাসিক ভবন থেকে শুরু করে মসজিদ -- দখলদারদের আগ্রাসন থেকে রক্ষা পাচ্ছে না কিছুই।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের একটি অস্ত্রের চালান বন্ধের পরও বড় ধরনের হামলার প্রস্তুতি নিচ্ছে দখলদার বাহিনী। সীমান্তে বিপুলসংখ্যক ট্যাংকসহ যুদ্ধসরঞ্জাম ও সেনা জড়ো করছে তারা। হামলার মুখে মরিয়া হয়ে রাফা ছাড়ছেন বাসিন্দারা। রাফার পূর্বাঞ্চলের কিছু এলাকা এরইমধ্যে পুরোপুরি জনশূন্য হয়ে পড়েছে।

রাফায় অভিযানের বিষয়ে আবারো কড়া হুঁশিয়ারি দিয়েছে ইসরাইলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র। এদিন হোয়াইট হাউসের মুখপাত্র বলেন, রাফায় স্থল অভিযান চালালে কৌশলগতভাবে বিজয়ী হবে হামাস। এরপরও সেখানে হামলা চালালে ইসরাইলের আরো সহায়তা বন্ধ করে দেয়া হবে বলেও সতর্ক করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধের হুমকি দিলেও এর কঠোর সমালোচনা করেছেন রিপাবলিকান নেতারা। ক্যাপিটল হিলে এক সংবাদ সম্মেলনে রিপাবলিকান নেতারা বলেন, বাইডেনের এমন সিদ্ধান্ত মিত্রদের পাশাপাশি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা হুমকিতে ফেলবে। 

তবে বাইডেন প্রাশাসনের হুমকিকে উড়িয়ে দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন,  প্রয়োজনে ইসরাইল ‘একা’ লড়াই করবে। ফিলিস্তিনের হামাসকে পরাজিত করতে যদি প্রয়োজন হয়, তাহলে তারা একা লড়বে।