ভারতের লোকসভা নির্বাচনের ১২১ প্রার্থী অশিক্ষিত

ভারতের লোকসভা নির্বাচনের ১২১ প্রার্থী অশিক্ষিত

ছবি: সংগৃহীত

ভারতের চলমান লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা ১২১ জন প্রার্থী পুরোপুরি অশিক্ষিত এবং ৩৫৯ জন প্রার্থী মাত্র পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেছেন। নির্বাচন অধিকার বিষয়ক সংস্থা এডিআর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

নির্বাচন করা এসব প্রার্থী হলফ নামায় তাদের শিক্ষাগত যোগ্যতার বিষয়টি উল্লেখ করেছে বলে জানিয়েছে সংস্থাটি। এছাড়া ৬৪৭ জন প্রার্থী জানিয়েছেন, তারা অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেছেন।

নির্বাচন করা ১ হাজার ৩০৩ জন প্রার্থী হলফ নামায় ঘোষণা দিয়েছেন তারা কলেজের গণ্ডি পার হয়েছেন। আর ১ হাজার ৫০২ জন প্রার্থী জানিয়েছেন তারা স্নাতক ডিগ্রি অর্জন করেছেন।

শুধু যে অশিক্ষিতরাই নির্বাচনে অংশ নিচ্ছেন তা নয়— লোকসভায় এবার যারা প্রার্থী হয়েছেন তাদের মধ্যে ১৯৮ জনের ডক্টরেট ডিগ্রিধারীও রয়েছেন।

এডিআর লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা ৮ হাজার ৩০৬ জন প্রার্থীর মধ্যে ৮ হাজার ৩৩৭ জন প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা বিশ্লেষণ করেছে বলে বৃহস্পতিবার (২৩ মে) এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতে গত ১৯ এপ্রিল লোকসভার নির্বাচন শুরু হয়। সাত ধাপে হওয়া এ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হবে আগামী ১ জুন। ভোট গণনা শুরু হবে ৪ জুন থেকে।

সাত ধাপের মধ্যে পাঁচ ধাপের নির্বাচন ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। শেষ দুই ধাপের ভোটগ্রহণ হবে আগামী ২৫ মে এবং ১ জুন।

ভোট গণনা শেষে জানা যাবে কে হচ্ছেন ভারতের নতুন প্রধানমন্ত্রী। যদিও এখন পর্যন্ত যেসব জরিপ চালানো হয়েছে সেগুলো থেকে জানা গেছে, বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি আবারও ক্ষমতায় আসবে এবং মোদি তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হবেন। সূত্র: এনডিটিভি