ইউরো দিয়েই ফ্রান্সকে বিদায় জানাবেন জিরু

ইউরো দিয়েই ফ্রান্সকে বিদায় জানাবেন জিরু

ছবি: সংগৃহীত

এবারের ২০২৪ ইউরোর আয়োজক দেশ হয়েছে চার বারের বিশ্বকাপজয়ী দেশ জার্মানী। আসন্ন জুন থেকে শুরু হতে যাওয়া আসরটিতে মোট ২৪ টি দল ৬টি গ্রুপে ভাগ হয়ে শিরোপার লড়াইয়ে মাঠে নামবে। এই টুর্নামেন্ট সামনে রেখে এরই মধ্যে ২৫ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে ফ্রান্স। আগামী ১৭ জুন অস্ট্রিয়ার বিপক্ষে গ্রুপের প্রথম ম্যাচ খেলবে ফ্রান্স। ‘ডি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ নেদারল্যান্ডস ও পোল্যান্ড। 

আসন্ন এই ইউরো দিয়ে ফ্রান্সের পাট চুকাচ্ছেন অলিভিয়ে জিরু। ফরাসি ক্রীড়া দৈনিক লেকিপকে দেওয়া সাক্ষাৎকারে বিদায়ের কথা জানিয়েছেন এই ফরাসি তারকা। আরও কিছু দিন খেলা চালিয়ে যেতে পারবেন বিশ্বাস করলেও তরুণদের সুযোগ দিতে এমন সিদ্ধান্ত নিয়েছেন ৩৭ বছর বয়সী জিরু।

জিরু জানান, 'সত্যি বলতে ফ্রান্সের হয়ে এটাই আমার শেষ টুর্নামেন্ট হতে চলেছে। অবশ্যই জাতীয় দলের হয়ে খেলাটা আমি অনেক মিস করবো, তবে ইউরোর পরেই ফ্রান্স জাতীয় দলের অধ্যায়টা শেষ হতে চলেছে আমার। তরুণদের সুযোগ করে দেওয়ার সময় এসেছে। দলের বোঝা হয়ে আরও একটা মৌসুম যেন না থাকতে হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। আমাদের সঠিক সময়ে থামতে জানতে হবে।'  

ফ্রান্সের হয়ে জিরুর ক্যারিয়ার বেশ লম্বাই বলা যায়। খেলেছেন ১৩ বছর, জিতেছেন বিশ্বকাপ শিরোপা। এমনকি ফ্রান্সের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতাও জিরু। সব মিলিয়ে খেলেছেন ১৩১ ম্যাচ, আর গোল করেছেন ৫৭টি। ২০১৮ তে রাশিয়ায় ফ্রান্সের বিশ্বকাপজয়ী স্কোয়াডের অংশ ছিলেন জিরু। ৪৬৫ মিনিট মাঠে থাকলেও করতে পারেননি গোল, এমনকি রাখতে পারেননি কোনো অন টার্গেট শট। ২০২২ বিশ্বকাপে অবশ্য নিজের জাত চিনিয়েছিলেন জিরু, করেছিলেন চার গোল। 

ক্লাব ক্যারিয়ারে জিরু খেলেছেন চেলসি, আর্সেনাল ও এসি মিলানের মতো বড় ক্লাবে। নামের পাশে আছে চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের শিরোপাও। এসি মিলানের হয়ে রবিবার খেলবেন নিজের শেষ ম্যাচ। এরপর মেজর লিগ সকারের ক্লাব লস অ্যাঞ্জেলেস এফসিতে যোগ দেবেন ‘দ্য ফিনিক্স’-খ্যাত জিরু।