শি জিনপিংকে নিয়ে চ্যাটবট বানাল চীন

শি জিনপিংকে নিয়ে চ্যাটবট বানাল চীন

ছবি: সংগৃহীত

সম্প্রতি এমন এক নতুন চ্যাটবট এসেছে, যা চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ওপর ভিত্তি করে তৈরি। এমনকি চীনা এ নেতার ‘ভাবনা’ ব্যবহার করে এটি প্রশিক্ষিত হয়েছে। এতে ‘ভাবনা’ বলতে বোঝানো হয়েছে তার বাণীকে, গবেষকরা এতে নতুন কোনো ‘মাইন্ড-রিডিং’ প্রযুক্তি ব্যহার করেননি।

এআই চ্যাটবটকে প্রশিক্ষণ দিতে চীনা কর্মকর্তারা শুধু জিনপিংয়ের কিছু বই ও গবেষণাপত্র ব্যবহার করেছেন। ফাইনান্সিয়াল টাইমসের 

তার রাজনৈতিক মতাদর্শ সমন্বিতভাবে ‘শি জিনপিং থটস অন সোশালিজম উইথ চাইনিজ ক্যারেক্টারিকস ফর এ নিউ এরা’ বা সংক্ষেপে ‘শি জিনপিং থট’ নামে পরিচিত। আর এর নথি তৈরি হয়েছিল, যখন তিনি চীনা কমিউনিস্ট পার্টি অর্থাৎ সিসিপি’র নেতা হিসেবে দায়িত্ব পালন করতেন।

সে বিষয়টি মাথায় রেখে চ্যাটবটকে এমন ১২টির বেশি বইয়ের ভিত্তিতে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, যেগুলো শি জিনপিং নিজেই লিখেছেন বলে দাবি করা হয়। এর প্রশিক্ষণ সেটের মধ্যে রয়েছে সরকারি বিধিনিষেধ, নীতিমালার নথি, রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের প্রতিবেদন ও অন্যান্য আনুষ্ঠানিক প্রকাশনা।

প্রযুক্তিটি এখনও সবার জন্য চালু হয়নি। আপাতত এটি ব্যবহার হচ্ছে চীনের সাইবার নিরাপত্তা সংস্থা সিএসি’র অধীনে থাকা এক গবেষণাকেন্দ্রে। তবে, ধীরে ধীরে এটি বিস্তৃত পরিসরে চালু হওয়ার সম্ভাবনা আছে।