বিমানবাহিনীর প্রধান হলেন হাসান মাহমুদ খান

বিমানবাহিনীর প্রধান হলেন হাসান মাহমুদ খান

হাসান মাহমুদ খান

বিমানবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খান। তিনি বর্তমান বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নানের স্থলাভিষিক্ত হবেন। রোববার রাষ্ট্রপতির আদেশক্রমে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মঞ্জুরুল করিম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খান প্রতিরক্ষা বাহিনীর প্রধানদের (নিয়োগ, বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা) আইন, ২০১৮ অনুসারে প্রাপ্য হবেন। তাঁকে আগামী ১১ জুন এয়ার মার্শাল পদবিতে পদোন্নতি দিয়ে বিমানবাহিনী প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি নিয়োগের দিন থেকে আগামী তিন বছর এ পদে দায়িত্ব পালন করবেন। পৃথক এক প্রজ্ঞাপনে বলা হয়, বর্তমান বিমানবাহিনী প্রধান শেখ আবদুল হান্নান ১১ জুন অবসরে যাবেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খান ১৯৬৬ সালের ২০ জুন ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৬ সালের ১৫ জুন বাংলাদেশ বিমানবাহিনীর জিডি (পি) শাখায় কমিশন লাভ করেন। হাসান মাহমুদ খান একজন ফাইটার পাইলট এবং ‘এ’ ক্যাটেগরির কোয়ালিফাইড ফ্লাইং ইন্সট্রাক্টর। একজন পেশাদার সুদক্ষ বৈমানিক হিসেবে তিনি এসএফ২৫ সি, পিটি-৬, ফুগা, সিএম-১৭০, টি-৩৭, এফটি-৬, অ্যাটাক-৫, এফটি-৭বি, এফ-৭এমবি, মিগ-২৯ইউবি, মিগ-২৯বি, এফ/এ-১৮ডি, এফটি-৭বিজি, এফ-৭বিজি, এফটিসি-২০০০, এল-৩৯জেডএ, কে-৮ডব্লিউ এবং বেল-২০৬ বিমান উড্ডয়ন করেছেন। 

বর্ণাঢ্য কর্মজীবনে হাসান মাহমুদ খান বিমানবাহিনীর বিভিন্ন কমান্ড, স্টাফ ও প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন। তিনি ৮ স্কোয়াড্রন, ট্রেনিং উইং, বিমানবাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুর ফ্লাইং উইংয়ের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। সহকারী বিমানবাহিনী প্রধান (পরিকল্পনা) ও সহকারী বিমানবাহিনী প্রধান (পরিচালন) হিসেবে দায়িত্ব পালন করেছেন। পেশাগত জীবনে কর্মদক্ষতা ও অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি বিমানবাহিনী পদক, গৌরবোজ্জ্বল উড্ডয়ন পদক, অসামান্য সেবা পদক এবং তিনবার বিমানবাহিনী প্রধানের প্রশংসাপত্র লাভ করেন।