আমি এলিয়েন কিন্তু কেউ বিশ্বাস করে না: ইলন মাস্ক

আমি এলিয়েন কিন্তু কেউ বিশ্বাস করে না: ইলন মাস্ক

ছবি: সংগৃহীত

পৃথিবীর শীর্ষ ধনকুবের স্পেস এক্স এবং টেসলার কর্ণধার ইলন মাস্ক নিজেকে এলিয়েন হিসেবে দাবি করলেন। তিনি বলেন, ‘আমি এলিয়েন। সব সময় বলি কেউ বিশ্বাস করে না।’

হঠাৎ কেন এই কথা বললেন ইলন মাস্ক? প্রযুক্তি নিয়ে দিন রাত নানা গবেষণায় মত্ত থাকেন এই ধনকুবের। তার এই দাবিতে বেশ অবাক হয়েছেন নেটিজেনরা।

ইলন মাস্ক কি সত্যি ভিন্ন গ্রহের প্রাণী? এআই নিয়ে এক সাক্ষাৎকরে নিজেকে এলিয়েন বলে দাবি করেছেন মাস্ক। বর্তমানে টেসলা, স্পেসএক্স এবং এক্স কোম্পানির প্রধান তিনি। তার নানা খামখেয়ালি বক্তব্য নিয়ে এর আগেও চর্চা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। মহাকাশে গাড়ি পাঠানো হোক বা অন্য কিছু, তাঁর নানা মন্তব্য নেটমাধ্যমে ঝড় তুলেছে। এবার সব সীমা পেরিয়ে নিজেকে এলিয়েন বলে দাবি করে বসলেন ইলন।

কেন নিজেকে এলিয়েন বললেন ইলন মাস্ক?
মূলত, ভিভা টেক ইভেন্টে উপস্থাপক তাকে বলেন, অনেকে ভাবেন আপনি এলিয়েন। তার উত্তরে কোনও দেরি না করেই ইলন মাস্ক বলেন, হ্যা এটাই সত্যি। তিনি জানান, আমি সবাইকে বলি আমি এলিয়েন। কিন্তু কেউ বিশ্বাস করতে চায় না। এই সাক্ষাৎকরে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে নিজের মতামত প্রকাশ করেন তিনি।

ইলন মাস্ক জানান, কৃত্রিম বুদ্ধিমত্তাকে অর্থ এবং উদ্দেশ্যে দেবে মানুষ। এআইয়ের কাজ করার পদ্ধতির সঙ্গে মানুষের মস্তিষ্কের ক্রিয়াকলাপের তুলনা করেন তিনি। 

তিনি আরও বলেন, মানুষের মস্তিষ্কে দুটি অংশ রয়েছে - একটি লিম্বিক সিস্টেম যা আমাদের আবেগ নিয়ন্ত্রণ করে, আর একটি কর্টেক্স যা চিন্তা ও পরিকল্পনা পরিচালনা করে।

কৃত্রিম বুদ্ধিমত্তার দৌড় কতদূর?
ইলন মাস্ক বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তাও মানুষের মস্তিষ্কে থাকা কর্টেক্স সিস্টেমের মতো কাজ করতে পারে, যা মানুষকে খুশি রাখার চেষ্টা করবে। আমি মনে করি মানুষের একটি বড় অবদান থাকবে এই প্রযুক্তিতে। তারাই কৃত্রিম বুদ্ধিমত্তাকে অর্থ এবং উদ্দেশ্যে প্রদান করবে।

কর্টেক্স ক্রমাগত লিম্বিক সিস্টেমকে খুশি করার চেষ্টা করে চলেছে। ঠিক সেরকমই হবে এআইয়ের সঙ্গে। কৃত্রিম বুদ্ধিমত্তা কর্টেক্স সিস্টেমকে খুশি করবে, আর কর্টেক্স লিম্বিক সিস্টেমকে খুশি রাখবে।

ইতিমধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে তোড়জোড় শুরু করেছে একাধিক তথ্য প্রযুক্তি কোম্পানি। গাড়ি বানানো থেকে স্বাস্থ্য, শিক্ষা-সহ একাধিক ক্ষেত্রে এআইয়ের প্রভাব ও ব্যবহার নিয়ে আলোচনা চলছে। মানুষের মতোই বুদ্ধি পাবে কৃত্রিম বুদ্ধিমত্তা এই ভবিষ্যদ্বাণী গবেষকরা অনেকদিন আগেই করে ফেলেছেন।

সুপারকম্পিউটার বানাচ্ছেন ইলন মাস্ক
ইলন মাস্ক নিজেও এআই নিয়ে পরিকল্পনা বাস্তবায়ন করেছেন টেসলা, স্পেসএক্স এবং এক্স প্ল্যাটফর্মে। বর্তমানে তিনি এক্সএআই সুপারকম্পিউটার বানানোর প্রস্তুতি শুরু করেছেন। যা বিশ্বের সবথেকে আধুনিক কম্পিউটার হতে চলেছে বলে দাবি তার। ওপেনএআই এবং মাইক্রোসফটকে টক্কর দিতে চলেছে এই সুপারকম্পিউটার।