পাবনায় নতুন আরো ২৩ জনসহ এক হাজার ১১৩ জন করোনায় আক্রান্ত

পাবনায় নতুন আরো ২৩ জনসহ এক হাজার ১১৩ জন করোনায় আক্রান্ত

প্রতীকী ছবি

পাবনায় গত ৪৮ ঘন্টায় নতুন আরো ২৩ জন মরণঘাতি করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় এক হাজার ১১৩ জন করোনা রোগী শনাক্ত হলো।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, পাবনায় ২৩ জন নতুন আক্রান্তের মধ্যে রোববার ১১ জন এবং মঙ্গলবার ১২ জন আক্রান্ত হয়েছেন। সোমবার পাবনায় ১৫ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। এ নিয়ে এই পর্যন্ত পাবনা জেলায় এক হাজার জন ব্যক্তি করোনামুক্ত হয়েছেন।

এ ছাড়া পাবনায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯ জন। তবে সরকারি হিসেবে না থাকলেও বিভিন্ন সূত্র মতে করোনা উপসর্গে এর কয়েকগুন বেশি মারা গেছেন।

পাবনা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলেন,“ জেলায় মানুষ স্বাস্থ্যবিধি মানছে না। মাস্ক ব্যবহার করছে না এবং কেউ সামাজিক দূরত্ব মানছে না। আগের মত হাট-বাজার ও দোকান-পাটে লোকজন আগের মত ভীড় করে কেনাকাটা করছে। বার বার সতর্ক করা সত্ত্বেও মানুষ কোন কিছুই পরোয়া করছে না। ফলে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে।”

এদিকে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছিলো গত ৮ মার্চ। আর পাবনাতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছিলো গত ১৬ এপ্রিল। এর মাঝে ৬টি মাস পেরিয়ে গেলেও এখনও এ জেলায় স্থাপিত হয়নি পিসিআর ল্যাব।

উপসর্গ দেখা দিলে নমুনা দিয়ে ফল পেতে অপেক্ষা করতে হয় ৭ থেকে ১০ দিন এমনকি ১৫দিনের অধিক সময়। এ অবস্থায় ল্যাব স্থাপনের দাবি জেলাবাসীর।

করোনা ঝুঁকি বিবেচনায় পাবনায় করোনা টেস্টের জন্য পিসিআর ল্যাব স্থাপনের দাবি জানিয়েছে পাবনার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। পাবনায় পিসিআর ল্যাব না থাকায় পরীক্ষা বেশি পরিমাণে করা যাচ্ছে না এবং রিপোর্ট পেতে অনেক দেরি হওয়ায় দিন দিন করোনা আক্রান্তের সংখ্যা নিরবে বৃদ্ধি পাচ্ছে পাবনায়।

এর আগে রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদ, পাবনা জেলা সিভিল সার্জন ডা: মেহেদী ইকবালসহ একাধিক ব্যাক্তির পক্ষ থেকে পাবনায় পিসিআর ল্যাব স্থাপনের প্রতিশ্রুতি দেওয়া হলেও এখন তা স্থাপন করা হয়নি।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা গত জুলাই মাসের ৪ তারিখে ঈশ্বরদীতে এক মতবিনিময় সভায় বলেছিলেন-করোনাভাইরাস শনাক্তে পাবনাতে তিনটি পিসিআর ল্যাব স্থাপনের চেষ্টা চলছে।

পাবনা জেলার পাকশীস্থ রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প দেশের অগ্রাধিকারভূক্ত একটি প্রকল্প। সেটি মাথায় রেখেই বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানিয়েছিলেন তিনি।

পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স ও পাবনার জেলা প্রশাসক কবীর মাহমুদ বিভিন্ন সময় বিভিন্ন অনুষ্ঠানে পাবনায় পিসিআর ল্যাব স্থাপনের বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন। এ ঘোষণায় পাবনাবাসী একটু হলেও কিছুটা স্বস্তিবোধ করেছিল। তবে তা এখন পর্যন্ত বাস্তবে রূপ লাভ করেনি। ফলে আতঙ্কে রয়েছেন পাবনার মানুষ।