ড. মাহাদি ; একজন আদর্শ মানুষ ও শিক্ষক

ড. মাহাদি ; একজন আদর্শ মানুষ ও শিক্ষক

ড. মাহাদি হাসান

ড. মাহাদি হাসান। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের ইংরেজি বিভাগের শিক্ষার্থী। ইংরেজি বিষয়ে স্নাতক-স্নাতকোত্তরের শেষ করে তিনি মালেশিয়ার একটি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। সবশেষে তিনি শিক্ষকতাকে গ্রহণ করেছেন পেশা হিসেবে। বর্তমান তিনি সাউথইস্ট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক হিসেবে আছেন। এবং সাউথইস্ট ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাবের মডারেটর।

ছাত্র অবস্থা থেকে শুরু করে বর্তমান পর্যন্ত তিনি সকল অন্যায় এর বিরুদ্ধে সোচ্চার ছিলেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অন্যায় সিদ্ধান্ত এবং পদক্ষেপের বিরুদ্ধে লিখেছেন মুক্তভাবে। বক্তব্য দিতেন সকল অপকর্মের বিরুদ্বে। ছাত্র অবস্থায় যেমন তিনি ছিলেন নৈতিকতা সম্পন্ন মানুষ তেমনি পেশাগত জীবনেও গ্রহণ করেছেন নৈতিকতা সম্পন্ন পেশা। করোনাকালীন সময়ে লকডাউনের কারণে থেমে যাওয়া অনেক শিক্ষার্থীদের পাশে দাড়িয়ে তিনি সাহায্য করেছিলেন।

এক সাক্ষাৎকারে তিনি নিউজজোনবিডিকে বলেন, আমার কাছে শিক্ষকতা যতটা না পেশাদারিত্বের জায়গা, তার চেয়ে অনেক বেশি আবেগের জায়গা। এই প্রজন্মের একজন শিক্ষক হিসেবে, পাঠ্যসূচির পাশাপাশি আদর্শ ও মূল্যবোধের জায়গায় কাজ করি আমি সবসময়। কারন আমি দেখেছি মূল্যবোধহীন উচ্চ শিক্ষিত লোক সমাজের জন্য অভিশাপ। আমার শিক্ষার্থীরা যতটা সফল ও স্বার্থক হবে জীবনে, ততটাই আমি সফল। তাই সবসময় চেষ্টা করি নিজের দায়িত্ব সমূহ সঠিকভাবে পালন করতে।

মূল্যবোধের অবক্ষয়ের এই দুঃসময়ে শিক্ষক সমাজ চাইলে অনেক অবদান রাখতে পারে দেশকে উন্নয়নের সকল মানদন্ডে এগিয়ে নিতে। আমার জীবনের একমাত্র লক্ষ্য-ই মানব কল্যাণ। আর এই কল্যাণ শিক্ষকতা ও মানুষকে সাধ্যমতো সহায়তার মাধ্যমে সব সময় করে যাচ্ছি। মানুষের ভালোবাসা ও দোয়ার চেয়ে বড় কোন প্রাপ্তি নেই। এই বড় অর্জনের জন্য আমাদেরকে হতে হবে আদর্শ ও মূল্যবোধ সম্পন্ন মানুষ। তবেই এই মানব জনম স্বার্থক হবে।