চলতি বছর শেষ হওয়ার আগেই ভ্যাকসিন : ডব্লিউএইচও

চলতি বছর শেষ হওয়ার আগেই ভ্যাকসিন : ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আডানোম গেব্রিয়েসুস

করোনা প্রতিরোধের একটি ভ্যাকসিন চলতি বছরের শেষ নাগাদ প্রস্তুত হয়ে যেতে পারে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আডানোম গেব্রিয়েসুস।

মহামারী নিয়ে বিশ্ব সংস্থাটির নির্বাহী পর্ষদের দুদিনের বৈঠকের সমাপণী ভাষণে স্থানীয় সময় মঙ্গলবার গেব্রিয়েসুস বলেন, টিকা আমাদের লাগবেই। এ বছরের মধ্যেই আমরা টিকা পেয়ে যেতে পারি, সেই আশা আছে।

২০২১ সাল নাগাদ ২০০ কোটি ভ্যাকসিন বিতরণের লক্ষ্য নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে গঠিত হয়েছে কোভ্যাপ গ্লোবাল ভ্যাকসিন ফ্যাসিলিটি। এর অন্তর্ভুক্ত হয়েছে করোনার ৯টি পরীক্ষামূলক ভ্যাকসিন। এ অবস্থায় মহামারি মোকাবিলায় বিশ্বনেতাদের তৎপরতা খতিয়ে দেখতে বৈঠকে বসে ডব্লিউএইচও।

ডব্লিউএইচও প্রধান গেব্রিয়েসুস বলেন, উদ্ভাবনের পথে থাকা টিকা এবং অন্যান্য পণ্যের জন্য বিশেষত বিশ্বের নেতাদের কাছ থেকে রাজনৈতিক প্রতিশ্রুতি পাওয়া খুবই গুরুত্বপূর্ণ; বিশেষ করে টিকা সমানভাবে বিতরণের ক্ষেত্রে।

তিনি বলেন, এই মহামারীর বিরুদ্ধে লড়তে সর্বশক্তি কাজে লাগাতে হবে। এজন্য সবার মধ্যে একতা জরুরি। টিকা আবিষ্কারের পর এটি বিতরণে সবাইকে এগিয়ে আসতে হবে। সূত্র: রয়টার্স