যুদ্ধ বিরতিতে সম্মত আর্মেনিয়া-আজারবাইজান

যুদ্ধ বিরতিতে সম্মত আর্মেনিয়া-আজারবাইজান

ছবি: সংগৃহীত

প্রায় দুই সপ্তাহ ধরে নাগরনো-কারাবাখে সংঘর্ষের পর যুদ্ধ বিরতিতে রাজি হয়েছে আজারবাইজান ও আর্মেনিয়া। কাকারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধবিরতি কার্যকর হবে আজ ১০ অক্টোবর মধ্যরাত থেকে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্জেই ল্যাভরভ এ তথ্য জানিয়েছেন।

আজ শনিবার স্থানীয় সময় সকাল থেকে রাশিয়ার রাজধানী মস্কোতে টানা ১০ ঘণ্টার আলোচনা শেষে যুদ্ধ বিরতির ব্যাপারে রাজি হয়  দুই দেশ। এর আগে গত ২৭ সেপ্টেম্বর থেকে নাগরনো-কারাবাখের মালিকানা ঘিরে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষ শুরু হয়।

এদিকে দুই সপ্তাহের সংঘর্ষে প্রাণ গেছে তিনশ মানুষের। বহু মানুষ এখনো নিখোঁজ রয়েছেন। বেসামরিক নাগরিকদের হত্যার ব্যাপারে একে অপরকে দোষারোপ করেছে আর্মেনিয়া-আজারবাইজান।

তাদেরকে যুদ্ধ বন্ধের জন্য জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন দেশ অনুরোধ জানালেও লাভ হচ্ছিল না। পরিস্থিতি বিবেচনায় নিয়ে গত বৃহস্পতিবার দুই দেশের নেতাদের সঙ্গে ফোনে কথা বলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তার আহ্বানে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রীরা মস্কোয় যান। সেখানে শান্তি আলোচনায় বসেছিলেন দুই দেশের মন্ত্রী। নতুন সিদ্ধান্তের পর বিরোধপূর্ণ ওই অঞ্চলে মানবিক কার্যক্রমে মধ্যস্থতাকারীর দায়িত্ব পালন করবে রেড ক্রস।

সূত্র : আল-জাজিরা