ন্যূনতম মজুরি

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণে বোর্ডের দ্বিতীয় সভা চলছে

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণে বোর্ডের দ্বিতীয় সভা চলছে

তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের নতুন ন্যূনতম মজুরি নির্ধারণে আজ (৯ নভেম্বর) দ্বিতীয় সভায় বসেছে নিম্নতম মজুরি বোর্ড। বেলা ১১টা ৫০ মিনিটে রাজধানীর সেগুনবাগিচায় বোর্ডের সভাকক্ষে এ বৈঠক শুরু হয়।

শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণে বোর্ডের দ্বিতীয় সভা ৯ নভেম্বর

শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণে বোর্ডের দ্বিতীয় সভা ৯ নভেম্বর

তৈরি পোশাক (গার্মেন্টস) শিল্পে কর্মরত সব শ্রেণির শ্রমিক ও কর্মচারীর ন্যূনতম মজুরি নির্ধারণের সুপারিশ প্রণয়নে আগামী ৯ নভেম্বর দ্বিতীয় সভা করবে নিম্নতম মজুরি বোর্ড।

সমাবেশে পোশাকশ্রমিকদের ন্যূনতম মজুরি ৩০ হাজার টাকা দাবি

সমাবেশে পোশাকশ্রমিকদের ন্যূনতম মজুরি ৩০ হাজার টাকা দাবি

পোশাক শিল্পে নিয়োজিত শ্রমিক-কর্মচারীদের ন্যূনতম মজুরি ৩০ হাজার টাকা করার দাবিতে গাজীপুরে শ্রমিক সমাবেশ হয়েছে। সমাবেশ থেকে ১ ডিসেম্বরের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে সারাদেশে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন শ্রমিক নেতারা।

ইপিজেড শ্রমিকদের ন্যূনতম মজুরি ১২ হাজার ৮০০ টাকা

ইপিজেড শ্রমিকদের ন্যূনতম মজুরি ১২ হাজার ৮০০ টাকা

দেশের ইপিজেডগুলোর বাইরে থাকা প্রতিষ্ঠানের পোশাক শ্রমিকদের জন্য গত নভেম্বরে ন্যূনতম মজুরি ১২ হাজার ৫০০ টাকা চূড়ান্ত করে নিম্নতম মজুরি বোর্ড।

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি চূড়ান্ত হবে আজ

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি চূড়ান্ত হবে আজ

দেশের তৈরি পোশাক কারখানার শ্রমিকদের ন্যূনতম মজুরি আজ রবিবার চূড়ান্ত করা হবে। এ ব্যাপারে মজুরি বোর্ডের শেষ বৈঠক শ্রম মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হবে। বৈঠকের পর চূড়ান্ত গেজেট প্রকাশ করা হবে। নিম্নতম মজুরি বোর্ড গত ৭ নভেম্বর গার্মেন্টস শ্রমিকদের জন্য সাড়ে ১২ হাজার টাকা ন্যূনতম মজুরি ঘোষণা করে।

২৫ হাজার টাকা দাবি ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি

২৫ হাজার টাকা দাবি ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি

এই উচ্চ মূল্যের বাজারে স্বল্প মজুরিতে সংসার চলছে না ট্যানারি শ্রমিকের। সব শেষ ২০১৮ সালে এ খাতের জন্য ন্যূনতম মজুরি ১৩ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হলেও সেটি আজও পুরোপুরি বাস্তবায়ন করা যায়নি। ট্যানারি শিল্প মালিকরা ৮ থেকে ৯ হাজার টাকা দিয়ে শ্রমিকদের কাজ করাচ্ছেন। এই স্বল্প মজুরিতে দুই বেলার খাবার জোটানো কঠিন হয়ে পড়েছে ট্যানারি শ্রমিকদের।

তুরস্কে মাসিক ন্যূনতম মজুরি ৫৫% বৃদ্ধির ঘোষণা

তুরস্কে মাসিক ন্যূনতম মজুরি ৫৫% বৃদ্ধির ঘোষণা

২০২৩ সাল থেকে তুরস্কে মাসিক ন্যূনতম মজুরি হবে আট হাজার ৫০৬  দশমিক ৮০ লিরা বা ৪৫৫ মার্কিন ডলার। দেশটির প্রেসিডেন্টের কার্যালয় বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। এ ছাড়াও জুলাইয়ে এটি নির্ধারিত স্তর থেকে ৫৫ শতাংশ এবং জানুয়ারি থেকে ১০০ শতাংশ বৃদ্ধি পাবে বলেও জানানো হয়।