শীতে হাঁপানির সমস্যায় করণীয়

শীতে হাঁপানির সমস্যায় করণীয়

ছবি : সংগৃহীত

দেশের অনেক জেলায় তাপমাত্রা এক অঙ্কে নেমে এসেছে। তীব্র শীতে অনেকেরই অ্যাজমা বা হাঁপানির সমস্যা বেড়ে যায়। হাঁপানি সম্পূর্ণ নিরাময় হয় না।

এ দিকে মহামারী করোনার উপসর্গও হাঁপানি বা শ্বাসকষ্ট, ফলে ধৈর্য ধরে মোকাবেলা করুন। এই কষ্ট থেকে কিছুটা আরাম পেতে ঘরোয়া কয়েকটা উপায় জেনে নিন : অ্যাজমা রোগীদের উচিত বিভিন্ন ঠাণ্ডা দুগ্ধজাত খাবার যেমন- ঠাণ্ডা দুধ, আইসক্রিম, দই, পনির ইত্যাদি থেকে দূরে থাকা। এসব খাবার শ্বাসকষ্ট ও সর্দি-কাশি বাড়ায়। প্রয়োজনমতো গরম কাপড় ব্যবহার করা। কান ও গলা ঢেকে রাখা। প্রয়োজনে অতিরিক্ত কাপড় ব্যবহার করা। ঘর ও নিজের চার পাশ পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখুন।

যদি শ্বাসকষ্টের সমস্যা হয়েই থাকে তবে সোজা হয়ে বসুন। এ সময় লম্বা শ্বাস নিন। আস্তে আস্তে দেখবেন কষ্ট অনেকটা কম মনে হচ্ছে। ধুলাবালু এড়িয়ে চলা এবং বাইরে থেকে এসে ভালোভাবে হাত-মুখ ধুয়ে ফেলা। ঘরের বাইরে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।
হাঁপানির কষ্ট থেকে নিমেষেই আরাম পেতে ভেষজ চা পান করুন। এক কাপ পানিতে এক চামচ শুকনো যষ্টিমধু মিশিয়ে, পাঁচ মিনিট ফুটিয়ে, ছেঁকে পান করুন। এর মধ্যে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট এবং উপকারী উদ্ভিজ্জ যৌগ অ্যাজমাকে নিয়ন্ত্রণে রেখে শরীরকে সুস্থ রাখে।

হাঁপানি নিয়ন্ত্রণে রাখতে এবং করোনাভাইরাসে সংক্রমণের ঝুঁকি এড়াতে মহামারী চলাকালীন নিয়মিত আপনার ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ ও ইনহেলার ব্যবহার করুন।