ইনস্টাগ্রামে বর্ণবৈষম্যমূলক মন্তব্য, তিন ম্যাচ নিষিদ্ধ এডিনসন কাভানি

ইনস্টাগ্রামে বর্ণবৈষম্যমূলক মন্তব্য, তিন ম্যাচ নিষিদ্ধ এডিনসন কাভানি

ছবি: সংগৃহীত

ইনস্টাগ্রামে বর্ণবৈষম্যমূলক পোস্টের জন্য তিন ম্যাচ নিষিদ্ধ হলেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের উরুগুয়ান স্ট্রাইকার এডিনসন কাভানি। অ্যাস্টন ভিলা, ম্যাঞ্চেস্টার সিটি ও ওয়াটফোর্ডের বিরুদ্ধে খেলতে পারবেন না তিনি। তাঁকে ১ কোটি পাউন্ড জরিমানাও করা হয়েছে।

৩৩ বছর বয়সি কাভানি ২৯ নভেম্বর এক সমর্থকের ইনস্টাগ্রাম পোস্ট শেয়ার করেছিলেন। সাদাম্পটনকে ৩-২ গোলে ম্যাঞ্চেস্টার হারানোর পর ওই পোস্ট করা হয়েছিল। সেই ম্যাচে কাভানি দুটো গোল করেছিলেন। যার মধ্যে একটি এসেছিল স্টপেজ টাইমে। এবং সেটাই জিতিয়েছিল ম্যাচ। সেই পোস্টে বর্ণবৈষম্য মূলক মন্তব্য ছিল। পরে সেই পোস্ট ডিলিট করা হয়। কাভানি ক্ষমাও চান।

এফএ এক বিবৃতিতে জানিয়েছে, ‘ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের স্ট্রাইকারের ইনস্টাগ্রাম পেজে যে মন্তব্য পোস্ট করা হয়েছে তা অপমানজনক, অবমাননাকর এবং ফুটবলের পক্ষে সম্মানহানিকর। যা এফএ নিয়মের ই৩ বিরোধী। এবং এফএ নিয়মের ই৩.২ বিরোধীও তা। কারণ তাতে বর্ণ,জাতি ও গোষ্ঠী নিয়ে কিছু বোঝানো হয়েছে। এ বিষয়ে নিরপেক্ষ কমিশন নিযুক্ত হয়েছিল।’

ম্যাঞ্চেস্টারের পক্ষে অবশ্য বলা হয়েছে যে ওই পোস্টে কোনও বর্ণবৈষম্য মূলক কিছু ছিল না। বলা হয়েছে, কাভানির পোস্টকে ভুল ভাবে ব্যাখ্যা করা হয়েছে। কাভানি অবশ্য  এফএ নিয়মের ই৩ ভাঙার কথা স্বীকার করে নিয়েছেন। এবং তিনি যে বর্ণবৈষম্যের বিরুদ্ধে সেটা আগেই জানিয়েছিলেন।